Trams in Cities: খেলো যুক্তিতে বাতিলের খাতায় কলকাতার গর্ব! বিশ্বের আধুনিক সব শহরে দাপাচ্ছে ট্রাম...

Wed, 25 Sep 2024-8:01 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেলবোর্ন শহরের অন্যতম ঐতিহ্য হল এই ট্রাম। এই শহরে ট্রাম নেটওয়ার্ক বিশ্বের বৃহত্তম। এখানে ২৫০ কিলোমিটারের বেশি ট্র্যাক এবং প্রতিদিন প্রায় ৫০০ টি ট্রাম কাজ করে। সুবজ এবং হলুদ রঙের এই শহরের ট্রাম শুধুমাত্র এর নেটওয়ার্কের জন্য পরিচিত নয়। এটি পর্যটকদের অন্যতম আকর্ষণ।

 

সান ফ্রান্সিসকোর ঐতিহাসিক এই কেবল তারের এই গাড়ি খুবই আকর্ষণীয়। তবে এর মুনি মেট্রো লাইট রেল ব্যবস্থা আধুনিক ট্রামগুলিও পরিচালনা করে। শহরের রাস্তা দিয়ে দাপিয়ে বেড়ানো এই ট্রামগুলি পর্যটকদের যাতায়াতের জন্য একটি সুবিধাজনক উপায়।

 

লিসবনের হলুদ ট্রামগুলি, বিশেষ করে বিখ্যাত ট্রাম ২৮। এই ভিনটেজ ট্রামগুলি শহরে পাহাড়ের কোল দিয়েও যায়। ফলে পর্যটকরা দুর্দান্ত ভিউ উপভোগ করে থাকে।

ভিয়েনার ট্রাম ব্যবস্থা বিশ্বের অন্যতম বৃহত্তম এবং প্রাচীনতম। ট্রামগুলি অস্ট্রিয়ার রাজধানী পেরিয়ে বেড়ায়। 

টরোন্টোর ট্রামলাইন উত্তর আমেরিকার বেশ কয়েকটি শহরগুলির মধ্যে উল্লেখযোগ্য। এর স্থানীয়ভাবে স্ট্রিটকার নামেও পরিচিত। এই ট্রামগুলি শহরের ল্যান্ডস্কেপের একটি আইকনিক অংশ।

প্রাগের ট্রামগুলি শহরের এক আলাদা আকর্ষণ। এই ট্রামগুলি শহরের অর্ধেকেরও বেশি এলাকা জুড়ে ঘুরে বেড়ায়। ঐতিহাসিক এই ট্রাম ২২ হল একটি জনপ্রিয় রুট, যা যাত্রীদের প্রাগ ক্যাসেল, ওল্ড টাউন এবং লেজার টাউনের অত্যাশ্চর্য স্থাপত্যের ইতিহাসে নিয়ে যায়।

জুরিখের ট্রাম নেটওয়ার্ক তার সময় মেনে চলার দিক দিয়ে এবং পরিচ্ছন্নতার জন্য বিখ্যাত। ট্রামগুলি শুধুমাত্র ঘুরে বেড়ানোর জন্য জনপ্রিয় নয়, এটি জুরিখের প্রিসটাইন লেক এবং বরফে ঢাকা পাহাড়ের অত্যাশ্চর্য ভিউ উপভোগ করার সুযোগ করে দেয়।

ইস্তাম্বুলের ট্রাম শহরের সবচেয়ে বিখ্যাত পাড়ার মধ্যে দিয়ে যায়। যা যাত্রীদের ব্লু মস্ক, হগিয়া সোফিয়া এবং গ্র্যান্ড বাজারের ঝলক দেখায়।

বুদাপেস্টের ট্রাম নেটওয়ার্ক ইউরোপের অন্যতম বিস্তৃত। এটি শহরের মনোরম দানিউব নদীর ধার দিয়ে চলাচল করে।

ট্রাম হল আমস্টারডামের পাবলিক ট্রান্সপোর্টের লাইফলাইন। শহরের ট্রাম নেটওয়ার্কটি ১৫টি লাইন পরিচালনা করে।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link