Solar Car: পেট্রোলের দাম আকাশছোঁয়া, বাঁকুড়ায় সৌরশক্তিতে চলছে গাড়ি....

Tue, 21 Mar 2023-5:57 pm,

মৃত্যুঞ্জয় দাস: কার্যত কোনও খরচই নেই! পেট্রল ছাড়াই ছুটবে গাড়ি! কীভাবে? সময় লেগেছে মাত্র ১৯ দিন। 'সোলার কার'বানিয়ে তাক লাগিয়ে দিলেন বাঁকুড়ার  মনোজিৎ মন্ডল।

গাড়ি এখন কিনে ফেলা যায় সহজেই। চাইলে আপনি ব্য়াঙ্ক থেকে লোন নিতে পারেন। আবার চৈত্র সেলের মতো কার মেলা থেকেও সেকেন্ড হ্যান্ড গাড়ি কিন ফেলতে পারেন কম দামে।

গাড়ি তো না হয় কিনে ফেললেন, কিন্তু চালাবেন কী করে? পেট্রোলের দাম আকাশছোঁয়া। গাড়িতে তেল ভরতে গিয়ে পকেট ফাঁকা হয়ে যাচ্ছে অনেকেরই।

বাঁকুড়া শহরের কাটজুড়িডাঙ্গার বাসিন্দা মনোজিত মন্ডল। ব্যবসার কাজে যেতে হয় বিভিন্ন জায়গায়। বছর খানেক আগে একটা সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনেছিলেন মনোজিৎ।

আর পাঁচজনের মতোই পেট্রোল মূল্য়বৃদ্ধিতে বিপাকে পড়েন মনোজিৎ। খরচ কীভাবে বাঁচানো যায়? সেই চিন্তাই ঘুরপাক খাচ্ছিল মাথায়। শেষপর্যন্ত উপায়ও বের করে ফেললেন তিনি।

মাত্র ১৯ দিনেই নিজের গাড়়ির ভোল পাল্টে ফেলেছেন মনোজিৎ। কীভাবে? গাড়িতে সোলার প্যানেল বসিয়েছেন তিনি। সঙ্গে  ব্রেক এক্সেলেটার আর ব্যাটারিও।

এখন আর পেট্রোল লাগছে না। সৌরশক্তিতে ব্যাটারি চার্জ করলেই গাড়ি চলছে। এর আগে সৌরশক্তি চালিত সাইকেলও তৈরি করেছিলেন মনোজিৎও। এমনকী, তাঁর বাড়ি ও অফিসে আলো, পাখা ও এসি-ও চলে সৌরশক্তিতে।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link