Aamir Khan Birthday: আমিরের ত্যাগে কেরিয়ার গড়েছেন শাহরুখ-সলমান...

Tue, 14 Mar 2023-5:08 pm,

নয়ের দশক থেকে শুরু করে বিগত কয়েক দশক ধরেই বলিউডে চলেছে খানেদের রাজত্ব। সেই খান রাজত্বের তিন সম্রাট আমির খান, শাহরুখ খান ও সলমান খান।

 

শাহরুখ ও সলমানের থেকে বছর দুয়েকের বড় আমির কেরিয়ারও শুরু করেছেন কিছু আগে। তাঁর সুপারহিট ছবির তালিকা বেশ দীর্ঘ। সেই তালিকায় রয়েছে লগান, সারফারোশ, রং দে বসন্তী, থ্রি ইডিয়টস, তারে জমিন পর, দঙ্গল-এর মত অসংখ্য ছবি।

 

শুধু ব্লকবাস্টার ছবিতে অভিনয়ই নয়, একাধিক সুপারহিট ছবি ফিরিয়েও দিয়েছেন আমির। সেই তালিকাও চমকপ্রদ। সেখানে যেমন রয়েছে রজনীকান্তের জনপ্রিয় ছবি, সেরকমই রয়েছে বলিউডের সর্বকালের সেরা ছবিও।

 

আমির ফিরিয়ে দিয়েছেন এমন সব ছবি, যা কেরিয়ার গড়ে দিয়েছে সলমান খান থেকে শুরু করে শাহরুখ খানের।

 

যশ চোপড়ার ডর-এ নেগেটিভ চরিত্রে দেখা গিয়েছিল শাহরুখ খানকে। শাহরুখের আগে সেই রোলের অফার গিয়েছিল আমিরের কাছে। নেগেটিভ চরিত্র করবেন না বলে সেই ছবির অফার ফিরিয়ে দেন আমির। ঐ ছবিতে বিশেষ ছাপ ফেলেন শাহরুখ। তাঁর কিরণ ডাকের ভঙ্গিমা আজও তুমুল জনপ্রিয়।

 

শুধু ডর নয়, শাহরুখের কেরিয়ার আরও সেরা দুই ছবির প্রথম অফার ফিরিয়ে দিয়েছিলেন আমির খান। অন্যধারার যে ছবির জন্য অভিনেতা শাহরুখকে মনে রেখেছে সিনেপ্রেমীরা, তার নাম ‘স্বদেশ’। ‘চিত্রনাট্য বোরিং’, এই কথাই পরিচালক আশুতোষ গোয়ারিকরকে জানিয়েছিলেন আমির।

 

বলিউডের আইকনিক রোমান্টিক ছবি, যা বদলে দিয়েছিল বলিউডের ইতিহাস, সেই দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে-র অফার ফিরিয়ে দিয়েছিলেন আমির খান। শ্যুটিংয়ের ডেট ম্যাচ না করায় আদিত্য চোপড়াকে ফিরিয়ে দিয়েছিলেন আমির। সেই বছর মুক্তি পেয়েছিল আমিরের ছবি ‘রঙ্গিলা’।

 

হাম আপকে হ্যায় কৌন ছবির জন্য আমির খানের কাছে প্রথম গিয়েছিলেন সুরজ বরজাতিয়া। ছবির চিত্রনাট্য পছন্দ হয়নি আমিরের। এরপরেই এই ছবিতে জুটিতে দেখা যায় সলমান খান ও মাধুরী দীক্ষিতকে। বলিউডের অন্যতম সেরা পারিবারিক ছবি হয়ে ওঠে ‘হাম আপকে হ্যায় কৌন’।এমনকী সলমানের সেরা ছবির তালিকাতেও সেরা পাঁচে আসবে এই ছবির নাম।

 

সঞ্জয় দতের জীবন অবলম্বনে তৈরি সঞ্জু ছবিতে আমির খানকে সুনীল দত্তের চরিত্রের অফার করেছিলেন রাজকুমার হিরানি। কিন্তু মূল চরিত্র না হওয়ার কারণে ছবিটি করেননি আমির। রণবীর কাপুরের জীবনের অন্যতম সেরা এই ছবি।

 

রজনীকান্তের ছবি টু পয়েন্ট ও বক্স অফিসে সাফল্য পেয়েছিল। পরিচালক শংকর ও রজনীকান্ত নিজে এই ছবির অফার করেছিলেন আমিরকে। আমির বলেন যে, এই চরিত্রের কথা ভাবলেই তাঁর চোখের সামনে ভেসে উঠত রজনীকান্তের মুখ, তাই এই ছবি করতে চাননি তিনি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link