Android 9.0-র নাম ঘোষণা করল গুগল, জেনে নিন আপনার ফোনে কবে মিলবে আপডেট

Tue, 07 Aug 2018-3:40 pm,

কী হবে অ্যান্ডরয়েড ৯.০-এর নাম। এই নিয়ে যাবতীয় জল্পনায় জল ঢালল গুগল। জানিয়ে দিল, নতুন অপারেটিং সিস্টেমের নাম হবে 'অ্যান্ডরয়েড পাই'। গত কয়েক মাস ধরে ডেভেলপার প্ল্যাটফর্মে বেটা টেস্টিং চলছে এই অপারেটিং সিস্টেমের। গুগলের তরফে জানানো হয়েছে, পিক্সেল ফোনে নতুন অ্যান্ডরয়েড পাই-এর আপডেট দিতে শুরু করেছে তারা।

এদিন গুগলের এই নতুন অপারেটিং সিস্টেমকে ডাকা হচ্ছিল 'অ্যান্ডরয়েড P' নামে। অ্যান্ডরয়েডের ভার্সনের নাম কোনও না কোনও মিষ্টির নামে দিয়ে থাকে গুগল। শুধু তাই নয়, নামকরণ করা হয় ইংরাজি বর্ণমালাক বর্ণক্রম অনুসারে। সেই মতো অ্যান্ডরয়েড ৯.০ এর নাম শুরু হওয়ার কথা ছিল ইংরাজি বর্ণমালার P অক্ষর দিয়ে। সেই রীতি মেনেই নতুন অ্যান্ডরয়েড ভার্সনের নাম অ্যান্ডরয়েড P।

নতুন অ্যান্ডরয়েডের নামকরণের জন্য সুপারিশ গিয়েছিল ভারত থেকেও। অনেকেই অ্যান্ডরয়েড ৯.০-র নাম 'প্যাঁড়া' রাখার পরামর্শ দিয়েছিলেন। অনেকে আবার প্যানকেক রাখারও পক্ষে ছিলেন। 

অ্যান্ডরয়েড P-তে রয়েছে একগুচ্ছ নতুন ফিচার। তার মধ্যে প্রধান হল জেস্টার কন্ট্রোল। এই ফিচারে আঙুলের ইশারায় চলবে ফোনের নেভিগেশন। দরকার হবে না নেভিগেশন বটনের। ক্রিনে বিভিন্ন দিকে সোয়াইপ করে সারা যাবে নেভিগেশনের যাবতীয় দরকার।

এছাড়া অ্যান্ডরয়েডের নতুন ভার্সনে কৃক্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ওপর জোর দিয়েছে গুগল। এবার থেকে আক লাইট মিটারের ওপর নির্ভর করে স্ক্রিন ব্রাইটনেস অ্যাডজাস্ট করবে না গুগল। বদলে খেয়ালে রাখবে আপনার গতিবিধি। ব্যবহারকারী কত ব্রাইটনেস পছন্দ করছেন তা বুঝে ঠিক হবে ফোনের ব্রাইটনেস। 

গুগল পিক্সেল ফোনে অ্যান্ডরয়েডের নতুন আপডেট পাঠানো শুরু করেছে সংস্থা। পিক্সেল, পিক্সেল এক্সএল, পিক্সেল টু, পিক্সেল ২ এক্সএল ফোনে এই আপডেট পাবেন গ্রাহকরা। সেটিংসে গিয়ে ওভার দ্যা এয়ার আপডেটে গেলে আপডেট করা যাবে আপনার ফোন। 

সোনি, ওপো, শাওমি, নোকিয়া ও ভিভোর কিছু বাছাই করা ফোনেও মিলতে পারে অ্যান্ডরয়েড পি আপডেট। তবে তা অক্টোবরের আগে মেলা মুশকিল। স্যামসাং, মোটোরোলা ও এলজি-র কিছু ফোনেও মিলতে পারে নতুন অ্যান্ডরয়েড। তবে তা পেতে পেতে বছর ঘুরে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।     

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link