H G Wells: ১৯৩০-র দশকেই বিশ্বায়নের বীজটিকে দেখতে পেয়েছিলেন এই লেখক!

Soumitra Sen Tue, 21 Sep 2021-10:33 pm,

হার্বার্ট জর্জ ওয়েলস, যাঁকে সারা বিশ্ব এইচ জি ওয়েলস নামেই বেশি চেনে, আজ, ২১ সেপ্টেম্বর তাঁর জন্মদিন। ১৮৬৬ সালের এই দিনে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন এইচ জি। তাঁর ছেলেবেলা কেটেছে দারিদ্র্যের মধ্যে। বাবা ছিলেন জুতোর কারিগর, মা পরিচারিকার কাজ করতেন। খানিকটা অনিয়মিত ভাবেই তাঁকে ছেদ টানতে হয়েছিল তাঁর স্কুলজীবনে। পরবর্তীকালে তিনি অবশ্য বৃত্তি নিয়ে লন্ডন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পান। ১৮৯০ সালে সেখান থেকেই জীববিদ্যায় স্নাতক হন।

কিন্তু এই এইচি জি ওয়েলসকে বিশ্ব চেনে না। বিশ্ব জানে, এইচ জি মানেই গায়ের রোম খাড়া করে দেওয়া অসম্ভব কল্পনাপ্রবণ সব বিজ্ঞানকাহিনীর রচয়িতা! বিশ্ববিদ্যালয়ে পড়ার ফাঁকেই তিনি শুরু করেছিলেন লেখালেখি। কয়েক বছরের মধ্যেই প্রকাশিত হয় তাঁর তিনটি উপন্যাস-- দ্য ইনভিজিবল ম্যান, দ্য টাইম মেশিন, দ্য ওয়ার অব দ্য ওয়ার্ল্ডস। 

কল্পবিজ্ঞান কাহিনীর আরেক রূপকার ফরাসি লেখক জুলে ভের্নের সঙ্গে যৌথভাবে এইচ জি ওয়েলস বিজ্ঞান বিষয়ক কল্পকাহিনীর উদ্ভাবন ও প্রসারে নেমে পড়েন। জুল ভের্নের সঙ্গে তাঁকেও 'কল্পবিজ্ঞানের জনক' আখ্যা দেওয়া হয়।

 

জর্জ ওয়েলস ছিলেন মূলত একজন কল্পবিজ্ঞান রচয়িতা। তাঁর এ জাতীয় উপন্যাস ও ছোটোগল্পগুলির জন্যই তিনি সমধিক পরিচিত। তবে ওয়েলস ছিলেন আক্ষরিক অর্থেই একজন বহুমুখী লেখক। তিনি সমসাময়িক বিষয়ের উপরও উপন্যাস লিখেছেন, বিখেছেন ইতিহাস, রাজনীতি ও সামাজিক বিষয় নিয়েও। 

 

ভাবনার দিক থেকে এইচ জি ওয়েলস ছিলেন একজন সমাজবাদী। প্রথম বিশ্বযুদ্ধ শুরু হলে তিনি যুদ্ধকে সমর্থনও করেন। যদিও পরবর্তীকালে তাঁর রচনা বিশেষভাবে রাজনৈতিক হয়ে ওঠে ও তা এক নীতিবাদী চরিত্র লাভ করে। তাঁর লেখকজীবনের মধ্য-পর্বের (১৯০০-১৯২০) রচনাগুলির মধ্যে তাই বিধৃত হয়েছে নিম্ন মধ্যবিত্তের সমাজজীবন ও নারীসমাজ।

১৯৩০ সালের জুনে জেনেভায় কল্পবিজ্ঞান রচয়িতা এইচ জি ওয়েলসের সঙ্গে দেখা হয় কবি রবীন্দ্রনাথের। কথাও হয় প্রচুর। সেখানে তাঁদের আলাপে সেদিন নানা বিষয় উঁকি দিয়ে গিয়েছিল। এসেছিল বড় শহরগুলির এক ধাঁচের রূপ ও মেজাজ নিয়ে রবীন্দ্রনাথের উষ্মা। আর এই 'মুখোশ পরা শহর'গুলির আধুনিক চরিত্র নিয়ে এইচ জি ওয়েলস বলেছিলেন, কবির কি মনে হয় না, এটা আসলে এই সত্যেরই ইঙ্গিত করে যে আগামি দিনে মানবজাতি আসলে একটা বিশ্বজনীন সুবিন্যস্ততায় পৌঁছতে চাইছে! দুই ভিন্ন আদর্শের মানুষের কথাবার্তা সেদিন অত্যন্ত চিত্তাকর্ষক হয়েছিল।

তবে চিন্তা বা মননের ক্ষেত্রে যত অবদানই থাকুক না কেন, এইচ জি ওয়েলস মানে এমন এক Sci Fi Writer যাঁর রোমহর্ষক কাহিনীগুলি যুগান্তকারী, যা ভোলা যায় না, যা বিশ্বের কল্পবিজ্ঞান সাহিত্যের ভিত্তিভূমিস্বরূপ। এইচ জি আসলে 'দ্য ইনভিজিবল ম্যান', 'দ্য টাইম মেশিন', 'দ্য ওয়ার অব দ্য ওয়ার্ল্ডস', 'দ্য ফার্স্ট মেন ইন দ্য মুনে'র এক অপ্রতিরোধ্য লেখক।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link