Test Cricket: টেস্টে মোট কতবার একটি দল ফলো অন হয়েও জিতেছে? সবচেয়ে কম ব্যবধানেই বা জয় ক`বার

Subhapam Saha Tue, 28 Feb 2023-3:02 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফলো অন হওয়ার পরেও দুরন্ত জয়। টেস্ট ইতিহাসে মাত্র চারবার ঘটেছে এমন ঘটনা। এই পরিসংখ্যানে রইল কোন কোন দেশ কবে কবে এমনটা ঘটিয়েছে। নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ড ম্যাচ হচ্ছে সাম্প্রতিকতম।  

ক্রিকেট ইতিহাস প্রথম এই জয়ের সাক্ষী ছিল ১৮৯৪ সালের ১৪ ডিসেম্বর। সিডনিতে ঐতিহ্যবাহী অ্যাশেজ টেস্টে চমকে দিয়েছিল অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া ৫৮৬ রান করেছিল প্রথম ইনিংসে। ইংল্যান্ড জবাবে ৩২৫ করে। অস্ট্রেলিয়া ইংল্যান্ডকে ফলো অন করায়। ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে দুরন্ত প্রত্যাবর্তন করে ৪৩৭ রান স্কোরবোর্ডে যোগ করে। ব্রিটিশ পেস অ্যাটাকের সামনে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১৬৬ রানে। ইংল্যান্ড জিতেছিল ১০ রানে।

 

দ্বিতীয় ঘটনাটি ঘটেছিল ১৯৮১ সালে। সেবারও সেই অ্যাশেজ। দুই চির প্রতিদ্বন্দ্বী-ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। সেবার লিডসে সিরিজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে ৪০১-৯ করে ডিক্লেয়ার করে। জবাবে ইংল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে যায় মাত্র ১৭৪ রানে। অস্ট্রেলিয়া ফলো অন করায় ইংল্যান্ডকে। দ্বিতীয় ইনিংসে দারুণ ঘুরে দাঁড়ায় ব্রিটিশরা। করে ৩৫৬ রান। রান তাড়া করে জিততে নেমে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ১১১ রানে। বব উইলিস একাই তুলে নিয়েছিলেন আট উইকেট। ইংল্যান্ড জিতে যায় ১৮ রানে।

ক্রিকেটের নন্দনকান ইডেন গার্ডেন্স সাক্ষী ছিল সেই ম্যাচের। কলকাতায় ওই ম্যাচে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৪৪৫ রান করে। জবাবে ভারতীয় দলের প্রথম ইনিংসে ১৭১ রানে গুটিয়ে যায়। অজিরা যথারীতি ফলো-অন করায় ভারতকে। তারপর দ্বিতীয় ইনিংসে কামাল করে ভারত। সেদিন পঞ্চম উইকেটে রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণের ঐতিহাসিক ৩৭৬ রানের পার্টনারশিপ আজও লেখা ক্রিকেট ইতিহাসে। ভিভিএস লক্ষ্মণের ২৮১ রানের ইনিংস খেলেছিলেন। দ্রাবিড় করেছিলেন ১৮০। অস্ট্রেলিয়ার সামনে জয়ের জন্য ছিল ৩৮৪ রানের লক্ষ্যমাত্রা। অস্ট্রেলিয়া গুটিয়ে যায় ২১২ রানে। শেষমেশ তারা ম্যাচটা হারে ১৭১ রানে।

 

চলতি বছরের জন্যই নয়, ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা ম্যাচটা খেলে ফেলল নিউজিল্যান্ড-ইংল্যান্ড। ওয়েলিংটনে ইংল্যান্ড প্রথমে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ৪৩৫ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে। জবাবে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে যায় ২০৯ রানে। ইংল্যান্ড ফলো অন করায় নিউজিল্যান্ডকে। কিউয়িরা দ্বিতীয় ইনিংসে দুরন্ত প্রত্যাবর্তন করে তোলে ৪৮৩ রান। জেতার জন্য ইংল্যান্ডের দরকার ২৫৭ রান। সেখানে ইংল্যান্ড থেমে যায় ২৫৬ রানে।রুদ্ধশ্বাস ম্যাচ মাত্র ১ রানে জিতে সিরিজে সমতা ফেরাল কিউইরা। ফলে ৩০ বছর পর ১ রানের টেস্ট জয় দেখল ক্রিকেট দুনিয়া। 

১) অস্ট্রেলিয়া তিন রানে ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছিল ম্যাঞ্চেস্টারে। ১৯০২ সালের জুলাইয়ের ঘটনা।  ২) ইংল্যান্ড তিন রানে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল মেলবোর্নে। ১৯৮২ সালের ডিসেম্বরের ঘটনা ৩) ওয়েস্ট ইন্ডিজ এক রানে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল অ্যাডিলেডে। ১৯৯৩ সালের জানুয়ারির ঘটনা। ৪) দক্ষিণ আফ্রিকা পাঁচ রানে সিডনিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল। ১৯৯৪ সালের জানুয়ারির ঘটনা। ৫) ইংল্যান্ড দুই রানে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল বার্মিংহ্যামে। ২০০৫ সালের অগাস্টের ঘটনা। ৬) নিউজিল্যান্ড চার রানে পাকিস্তানকে হারিয়েছিল আবু ধাবিতে। ২০১৮ সালের নভেম্বরের ঘটনা। ৭) নিউজিল্যান্ড এক রানে ইংল্যান্ডকে হারিয়েছে ওয়েলিংটনে। ২০২৩ সালের ফেব্রুয়ারির ঘটনা।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link