India Vs Bangladesh: আবার `অজানা ভারত` ভ্রমণে সাকিবরা! কোন মাঠে ১০০ শতাংশ জয়ের রেকর্ড বাংলাদেশের?

Mon, 09 Sep 2024-6:56 pm,

আবার 'অজানা ভারত' ভ্রমণে বাংলাদেশ। জোড়া টেস্ট ও তিনটি টি-২০ খেলা হবে দুই দেশের মধ্য়ে। পাকিস্তানকে জোড়া টেস্টে হোয়াইটওয়াশ করে নাজমুল হোসেইন শান্তরা আসছেন ভারতে। বাংলাদেশ এই প্রথম কোনও এশিয়ার দেশের বিরুদ্ধে তাদেরই ঘরের মাঠে গিয়ে হোয়াইটওয়াশ করার স্বাদ পেল। পুরো চাঙ্গা হয়েই ভারতে আসছেন সাকিব আল হাসানরা।

সেপ্টেম্বর ১৯: ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট চেন্নাইয়ে। খেলা শুরু ভারতীয় সময়ে সকাল ৯টা ৩০ মিনিট থেকে। সেপ্টেম্বর ২৭: ভারত-বাংলাদেশ দ্বিতীয় টেস্ট কানপুরে। খেলা শুরু ভারতীয় সময়ে সকাল ৯টা ৩০ মিনিট থেকে। অক্টোবর ৬:  ভারত-বাংলাদেশ প্রথম টি-২০আই ধরমশালায়। খেলা শুরু ভারতীয় সময়ে সন্ধে ৭টা থেকে। অক্টোবর  ৯:  ভারত-বাংলাদেশ দ্বিতীয় টি-২০আই দিল্লিতে। খেলা শুরু ভারতীয় সময়ে সন্ধে ৭টা থেকে। অক্টোবর ১২: ভারত-বাংলাদেশ তৃতীয় টি-২০আই হায়দরাবাদে। খেলা শুরু ভারতীয় সময়ে সন্ধে ৭টা থেকে।

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, সরফরাজ় খান, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্য়াটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, আকাশ দীপ, জসপ্রীত বুমরা এবং যশ দয়াল।

 

বাংলাদেশ যেহেতু খুব বেশি ভারত সফর করেনি। ফলে এখানকার সব ভেন্যুর সঙ্গে চেনাজানাও ততটা গভীর নয়। যেমন এবারের দুই টেস্ট ভেন্যু চেন্নাই ও কানপুরে বাংলাদেশ আগে কখনও টেস্ট খেলেনি। যদিও চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়াম বাংলাদেশের খেলোয়াড়দের কাছে খুব বেশি অচেনা লাগার কথা নয়। কারণ গত নভেম্বরেই ওয়ানডে বিশ্বকাপে, এই মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলেছিল বাংলাদেশ। এই মাঠেই ১৯৯৮ সালে ত্রিদেশীয় সিরিজে কেনিয়ার বিপক্ষে একটি ম্যাচ খেলেছিল আকরাম খানের দল। সিরিজের দ্বিতীয় টেস্টের ভেন্যু কানপুর অবশ্য পুরোপুরিই অচেনা। বাংলাদেশ টেস্ট, ওয়ানডে, টি–টোয়েন্টি মিলিয়ে এখনও পর্যন্ত ভারতে ৩৪টি ম্যাচ খেলেছে। এর মধ্যে একটিও কানপুরে নয়। গোয়ালিয়রের নিউ মাধব রাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামেও যেমন আগে খেলেনি তারা।

 

নয়াদিল্লি আর হায়দরাবাদ বাংলাদেশের কাছে বেশ পরিচিত। অরুণ জেটলি স্টেডিয়ামে এখনও পর্যন্ত দু'টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। একটি ২০১৯ সালে ভারতের বিপক্ষে টি–টোয়েন্টিতে। অন্যটি গতবছর বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে। দু'টিতেই জিতেছিল বাংলাদেশ। এবার এই মাঠে ভারতের বিরুদ্ধে টি–টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচ।

 

প্রায় এক মাস ধরে চলা সফরের শেষ স্টেশন- হায়দরাবাদ। রাজীব গান্ধী স্টেডিয়ামে হবে সিরিজের তৃতীয় টি–টোয়েন্টি। এই মাঠে ২০১৭ সালে টেস্ট খেলেছিল বাংলাদেশ। টেস্ট হারলেও সেঞ্চুরি করেছিলেন সেই সময়ের অধিনায়ক মুশফিকুর রহিম। আর এর সঙ্গেই টেস্ট কেরিয়ারের প্রথম ফিফটির দেখা পেয়েছিলেন মেহেদি হাসান মিরাজ।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link