অন্তর্বর্তী বাজেটের বড় ঘোষণাগুলি দেখে নিন ১৫টি পয়েন্টে

Fri, 01 Feb 2019-3:02 pm,

পীযূষ গোয়েলের কথায়, ''কালো টাকার মোকাবিলায় তত্পর কেন্দ্র। আয় বর্হিভূত ১.৩০ কোটি টাকা উদ্ধার করা হয়েছে। ৩.৩৮ লক্ষ ভুয়ো কোম্পানির রেজিস্ট্রার বাতিল করেছে কেন্দ্র''।   

আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় এসেছেন ৫০ কোটি মানুষ। 

আগামী ৫ বছরে ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ হতে চলেছে ভারত। আগামী ৮ বছরে ১০ ট্রিলিয়ন অর্থনীতির দেশ হবে বলে আশা পীযূষ গোয়েলের। 

ভোটের জন্য খয়রাতি হলেও রাজকোষে ঘাটতি জিডিপি-র ৩.৪ শতাংশ থাকতে পারে বলে ঘোষণা গোয়েলের। 

২০১৯ সালের জানুয়ারি মাসে জিএসটি আদায় ১ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে বলে দাবি পীযূষের। জিএসটি হার কমিয়ে গ্রাহকদের ৮০,০০০ কোটি টাকার সুবিধা দেওয়া হয়েছে।   

 

বার্ষিক ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনও কর লাগবে না। প্রভিডেন্ট ফান্ড ও অন্যান্য বিনিয়োগে ছাড় ধরলে সাড়ে ৬ লক্ষ টাকা পর্যন্ত আয় করমুক্ত হতে চলেছে বলে ঘোষণা গোয়েলের। 

প্রত্যক্ষ কর আদায় বেড়েছে ১৮ শতাংশ। নোটবন্দির পর ১ কোটির বেশি মানুষ কর জমা করেছেন। ৬.৩৮ লক্ষ কোটি টাকা থেকে আয়কর আদায় বেড়ে হয়েছে ১২ লক্ষ কোটি টাকা।   

উজ্জ্বলা যোজনায় ৬ কোটি গ্যাস সিলিন্ডার বণ্টন করা হয়েছে। আরও ২ কোটি করা হবে।  

 

সপ্তম বেতন কমিশন লাগু করা হয়েছে। ২১ হাজার প্রতি মাসে বেতন বেড়েছে। ৬০ হাজার পর্যন্ত অতিরিক্ত আয় বেড়েছে কর্মীদের। ১০ লক্ষ থেকে গ্র্যাচুইটির সীমা বেড়ে হয়েছে ২০ লক্ষ। ইএসআই ১৫,০০০ থেকে বেড়ে হয়েছে ২১,০০০। আশা কর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীদের প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি। 

প্রধানমন্ত্রী শ্রম যোগী মন্ধন যোজনায় মাসে ১০০ টাকা দিতে হবে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের। ৬০ বছর বয়সের পর তাঁরা পাবেন ৩০০০ টাকা পেনশন। ২২টি শস্যে ইতিমধ্যেই ন্যূনতম সহায়ক মূল্যে দেড়গুণ বাড়িয়েছে সরকার। 

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পে প্রতিবছর মিলবে ৬,০০০ টাকা। তিনটি কিস্তিতে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে টাকা। ২ হেক্টরের কম জমির মালিক কৃষকরাই পাবেন এই প্রকল্পের সুবিধা। 

জওয়ানদের এক পদ এক পেনশন প্রকল্পে ৩৫ হাজার কোটি। প্রথমবার প্রতিরক্ষা খাতে ৩ লক্ষ কোটি বরাদ্দের ঘোষণা পীযূষের। 

উত্তর-পূর্বের জন্য বরাদ্দ ৫৮,১৬৬ কোটি। বৃদ্ধি ২১ শতাংশ। 

গোরক্ষায় রাষ্ট্রীয় গোকুল মিশনে ৭৫০ কোটি টাকা বরাদ্দ।। এর সঙ্গে রাষ্টীয় কামধেনু আয়োগ গঠনের ঘোষণা করেছেন পীযূষ গোয়েল।     

পীযূষ গোয়েল জানান, ট্রেন-১৮ এর নাম বদলে হয়েছে বন্দে ভারত। তাতে মিলবে আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা। ভারতীয় ইঞ্জিনিয়াররা তৈরি করেছেন এই ট্রেন। অন্তর্বর্তী বাজেটে রেলের জন্য ৬৪,৫৮৭ কোটি টাকা বরাদ্দ করেছেন পীযূষ গোয়েল। দেশের আর কোনও মানববিহীন লেভেল ক্রসিং নেই। রেলের ইতিহাসে দুর্ঘটনার সংখ্যা সর্বনিম্ন।    

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link