Champions Trophy 2025: আট মাসেই ফের ভারত-পাক, রোহিতদের ঘর হচ্ছে লাহোর! এল বিরাট আপডেট

Mon, 10 Jun 2024-8:51 pm,

নিউ ইয়র্কে টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্য়াচের রেশ কাটতে না কাটতেই, ফের চলে এল পরের 'মাদার অফ অল ব্য়াটল'-এর বিরাট আপডেট। আগামী বছর ১৯ ফেব্রুয়ারি থেকে ০৯ মার্চ পর্যন্ত পাকিস্তান আয়োজন করবে আইসিসি চ্য়াম্পিয়ন্স ট্রফি। সেই ইভেন্টেই ফের মুখোমুখি রোহিত শর্মা ও বাবর আজম। ৫০ ওভারের টুর্নামেন্ট শেষবার হয়েছিল ২০১৭ সালে। সেবার চ্য়াম্পিয়ন হয়েছিল পাকিস্তান। চার বছর অন্তর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, আট বছর পর ফিরছে এই আইসিসি-র ব্য়ানারে এই টুর্নামেন্ট।

 

পাকিস্তান ক্রিকেট বোর্ড ইতিমধ্য়েই টুর্নামেন্টের খসড়া বানিয়ে আইসিসি-কে পাঠিয়েছে অনুমোদনের জন্য়। ২০ দিনের মার্কি ইভেন্টের জন্য পাকিস্তান বেছে নিয়েছে করাচি ও রাওয়ালপিন্ডিকে। লাহোরকেই একমাত্র ভারতের সেন্টার হিসেবে বেছে নেওয়া হয়েছে। রাওয়ালপিন্ডিতে পাঁচটি ও করাচিতে তিনটি ম্য়াচ রাখা হয়েছে।  ভারত ফাইনাল বা সেমি ফাইনালে গেলে সেই ম্য়াচও হবে লাহোরে। কেন লাহোরকেই বেছে নেওয়া হয়েছে রোহিতদের জন্য়। সূত্রকে উদ্ধৃত করে এক স্পোর্টস ওয়েবসাইটের রিপোর্ট বলছে, 'লাহোরই হবে ভারতের হোম বেস। এর ফলে ভারতীয় দলের সফরও কম হবে এবং নিরাপত্তার দিক থেকেও শ্রেষ্ঠ আয়োজন করা যাবে।' লাহোর, করাচি ও রাওয়ালপিন্ডি স্টেডিয়ামেরও মানোন্নয়ন হবে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে। করাচি ও রাওয়ালপিন্ডিতেই হবে দুই সেমিফাইনাল।

 

১৯৯৬ সালের পর এই প্রথম পাকিস্তান কোনও বড় আইসিসি-র ট্রফি আয়োজন করতে চলেছে। ২০০৮ সালে পুরো এশিয়া কাপ আয়োজনের পর গতবছর এশিয়া কাপের কিছু ম্য়াচ আয়োজন করেছিল বাবরদের দেশ। তবে পাকিস্তানের পুরো ট্রফি নিজেদের দেশে আয়োজন করা নিয়ে রীতিমতো সন্দেহ আছে। কারণ সবার আগে ভারতই জানিয়ে দেবে যে, সেই দেশে গিয়ে তারা খেলবে না।

ভারত-পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতায় দুই দেশের মধ্যে বহু বছর কোনও দ্বি-পাক্ষিক সিরিজ হয় না। ২০১২-১৩ সালে শেষবার এমএস ধোনির ভারত পাকিস্তানে গিয়েছিল মিসবা-উল-হকেদের সঙ্গে খেলতে। ভারত-পাকিস্তান শুধুই আইসিসি (ICC) ও এসিসি-র (ACC) টুর্নামেন্টে মুখোমুখি হয় এখন। একে-অপরের দেশে গিয়ে বাইশ গজের যুদ্ধে মুখোমুখি হওয়া এখন অতীত। চ্য়াম্পিয়ন্স ট্রফি খেলতে রোহিতরা যে, আগামী বছর ওয়াঘার ওপারে যেতে পারেন বলে কোনও সম্ভাবনাই নেই। একথা এখন বলে দেওয়া যায়!

গতবছর যুগ্মভাবে এশিয়া কাপের আয়োজন করেছিল শ্রীলঙ্কা ও মূল আয়োজক পাকিস্তান। পাকিস্তানে হয়েছিল চারটি ম্যাচ ও দ্বীপরাষ্ট্রে হয়েছিল ন'টি ম্যাচ। ভারত নিরপেক্ষ ভেন্য়ু হিসেবে ওয়ানিন্দু হাসারঙ্গাদের দেশেই খেলেছিল। আইসিসি-কে পিসিবি যতই খসড়া পাঠাক না কেন,  চ্য়াম্পিয়ন্স ট্রফিও ভীষণ ভাবে হাইব্রিড মডেলে হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে পাকিস্তানের পাশাপাশি দ্বিতীয় দেশ হবে সংযুক্ত আরব আমিরশাহি। ভারত চ্য়াম্পিয়ন্স ট্রফির ম্য়াচগুলি সেখানেই খেলবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link