করোনায় টান পড়েছে পেটে, শুক্রাণু বেচে সংসার চালাচ্ছেন অনেকেই! দাবি সমীক্ষায়

Sudip Dey Tue, 04 Aug 2020-2:52 pm,

করোনা আতঙ্কের জেরে দীর্ঘ লকডাউন, মূল্যবৃদ্ধি, চরম অর্থ সঙ্কট, পেশাগত অনিশ্চয়তা, ব্যক্তিগত সম্পর্কের দূরত্ব ইত্যাদি নানা সমস্যায় জেরবার হাজার হাজার মানুষ। সংসার চালাতে হিমশিম খাচ্ছেন হাজার হাজার মানুষ।

এই চরম আর্থিক সঙ্কটে বিকল্প আয়ের পথ খুঁজতে মরিয়া চেষ্টা চালাচ্ছেন বিশ্বের অসংখ্য মানুষ। এই পরিস্থিতিতে শুক্রাণু বেচে সংসারের খরচ জোগাচ্ছেন কয়েক হাজার যুবক। ফলে এক ধাক্কায় কয়েকশো গুণ বেড়ে গিয়েছে শুক্রাণু বিক্রির হার।

সাম্প্রতিক একটি সমীক্ষায় জানা গিয়েছে, করোনার সঙ্কটের জেরে ইজরায়েলে বেকারত্বের হার বেড়ে গিয়েছে অনেকটাই। সে দেশে বেকারত্বের হার বেড়ে ২১.১ শতাংশে পৌঁছেছে। অনেকেই কাজ হারিয়েছেন বা বিনা বেতনে ছুটি নিতে বাধ্য হয়েছেন। ফলে সংসারের খরচ জোগাতে শুক্রাণু বিক্রি করা এ দেশের অনেকেরই বিকল্প উপার্জনের উপায় হয়ে দাঁড়িয়েছে।

বেকারত্বের হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে ইজরায়েলে অস্বাভাবিক ভাবে বেড়ে গিয়েছে শুক্রাণু বিক্রির হার। সে দেশের সরকারি হাসপাতালগুলির তথ্য অনুযায়ী, অন্যান্য সময়ের তুলনায় করোনার আবহে বিগত কয়েক মাসে শুক্রাণু বিক্রির হার প্রায় ৩০০ শতাংশ বেড়ে গিয়েছে।

ইজরায়েলের বেসরকারি হাসপাতালগুলিতেও শুক্রাণু বিক্রির হার অনেকটাই বেড়েছে। ওই সমীক্ষা অনুযায়ী, সে দেশের বেসরকারি হাসপাতালগুলিতে শুক্রাণু বিক্রির হার প্রায় ১৫ থেকে ৩০ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছে। সমীক্ষার দাবি, একজন শুক্রাণু দাতা প্রতি মাসে শুক্রাণু বিক্রি করে বেশ কয়েক হাজার টাকা আয় করতে পারেন। শুক্রাণু দাতাদের বেশির ভাগই শিক্ষার্থী এবং দেশের সেনা বাহিনীর সদস্য।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link