Mohun Bagan: মাথায় আকাশ ভেঙে পড়ল মোহনবাগানের, ইরানে খেলতে না গিয়েই হল বিরাট সর্বনাশ!

Subhapam Saha Mon, 07 Oct 2024-7:12 pm,

ইন্ডিয়ান সুপার লিগের সঙ্গেই মোহনবাগান সুপার জায়ান্ট খেলছিল এএফসি চ্যাম্পিয়ন্স লিগ-টু। গ্রুপ 'এ'-তে ভারতের মোহনবাগানের সঙ্গে ছিল কাতারের আল ওয়াকরাহ এসসি ইরানের ট্রাক্টর এফসি ও তাজাকিস্তানের এফসি রাভশান। ২০২৩-২৪ মরসুমে আইএসএল লিগ শিল্ড জেতায় মেরিনার্স খেলছে এএফসি-র নতুন মোড়কে ফেরা এই দ্বিতীয় টিয়ার ক্লাব ফুটবল প্রতিযোগিতা।

গত ১৮ সেপ্টেম্বর এফসি রাভশনের বিরুদ্ধে এএফসি অভিযান শুরু করেছিলেন হোসে মোলিনার ব্রিগেড। সল্টলেকের  যুবভারতী ক্রীড়াঙ্গনে ওই ম্যাচ গোলশূন্য ড্র হয়েছিল। মোহনবাগানের গ্রুপে দ্বিতীয় ম্য়াচ ছিল গত ২ অক্টোবর। অ্যাওয়ে ম্য়াচে শুভাশিসদের প্রতিপক্ষ ছিল ট্রাক্টর এফসি। ইরানির তাবরিজে ছিল ম্য়াচ। যুদ্ধের আবহে জ্বলন্ত ইরানের, সাম্প্রতিক পরিস্থিতির কথা ভেবেই মেরিনার্স আর সেখানে খেলতে যায়নি। এবার না খেলারই পরিণাম হাতেনাতে পেল গঙ্গাপারের শতাব্দী প্রাচীন ক্লাব।

ইরানে খেলতে না যাওয়ায় এএফসি চ্যাম্পিয়ন্স লিগ-টু থেকে বাদ দেওয়া হল মোহনবাগানকে। এএফসি বিবৃতি দিয়ে জানিয়েয়েছে, তাদের নিয়মে মেনেই সবুজ-মেরুন চ্যাম্পিয়ন্স লিগ ২ থেকে সরে দাঁড়িয়েছে। এখানেই শেষ নয়। মোহনবাগানের সব গোল ও পয়েন্টও কেটে, তাদের খেলা ম্যাচ বাতিলের খাতায় ধরা হল। সরাসরি মোহনবাগানকে বাদ দেওয়ার কথা যদিও জানায়নি। তাদের নিয়মে প্রতিযোগিতা থেকে বাদ পড়ার কথাই বলা হয়েছে!

 

বিবৃতিতে এএফসি বলেছে যে, প্রতিযোগিতার নিয়মে ৫.৬ ধারা অনুযায়ী, মোহনবাগান এখনও পর্যন্ত এই টুর্নামেন্টে যতগুলি ম্যাচ খেলেছিল, সবই বাতিল হিসাবে ধরা হল। ৮.৩ ধারা অনুযায়ী, গ্রুপ 'এ'-র পয়েন্ট তালিকায় এবার মোহনবাগানের পয়েন্টের অস্তিত্ব থাকবে না। চার দলীয় গ্রুপ এখন তিন দলীয় হিসেবে গণ্য় করা হবে।

 

মোহনবাগানের এএফসি খেলার সব দরজা কিন্তু এখনও বন্ধ হয়নি। এই সিদ্ধান্ত সংশ্লিষ্ট কমিটি বিবেচনা করে দেখবে। তারা যদি মনে করে যে, মোহনবাগানের ইরানে না যাওয়ার সিদ্ধান্ত যথাযথ ছিল তাহলে সিদ্ধান্তে বদল হতেও পারে। তবে সেই সম্ভাবনা খুবই কম বলে মনে করা হচ্ছে।

ট্র্যাক্টর এফসি ম্য়াচের এক দিন আগে ৩৫ জন ফুটবলার সই করে ক্লাবকে চিঠি দিয়ে জানিয়েছিলেন যে, অশান্ত ইরান যাওয়া সম্ভব নয়। ক্লাবের তরফে সেই চিঠি চলে গিয়েছিল এএফসি-সহ বিদেশ মন্ত্রক ও সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কাছে। একই সঙ্গে মোহনবাগান এও আবেদন করেছিল যেন ম্যাচের দিন বা ভেন্য়ু বদল করা হয়। তবে ইরানের তেহরানে চ্যাম্পিয়ন্স লিগ এলিটে যে দু'টি ম্য়াচ হয়েছিল, সেখানে কোনও সমস্য়াই হয়নি! এখন দেখার মোহনবাগানের ভাগ্য়ে কী রয়েছে!

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link