NASA astronaut Sunita Williams: ৮ দিনের বদলে ৮ মাস মহাকাশে! পৃথিবীতে কবে ফিরবেন সুনীতা?

Fri, 13 Sep 2024-1:29 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র আট দিনের জন্য মহাকাশ (Space) অভিযানে গিয়েছিলেন সুনীতা উইলিয়ামস (Sunita Williams) ও ব্যারি বুচ উইলমোর। কিন্তু সেই যাত্রাই কাল হল তাঁদের। মহাকাশে যাওয়ার সময়েই সমস্যা দেখা গিয়েছিল তাঁদের মহাকাশযানে। তারপর থেকে মহাকাশেই আটকে পড়েছেন তাঁরা। সেই ফেরা আপাতত সুদূর। 

যদিও তাঁদের আট দিনের সফর আট মাসেরও বেশি দীর্ঘায়িত হয়েছে। এই সময়ের মধ্যে সুনীতাদের অন্য কাজও দিয়েছেন নাসার বিজ্ঞানীরা। ফেব্রুয়ারি পর্যন্ত মহাকাশে গবেষণা এবং অনুসন্ধান চালাবেন তাঁরা। 

সুনীতা উইলিয়ামস ও ব্যারি বুচ উইলমোর প্রায় ২৪০ দিন কাটাবেন বলে আশা করা হচ্ছে। আর এই দীর্ঘতম অবিচ্ছিন্ন মহাকাশ মিশনের তালিকায় তাদের স্থান সপ্তমে। এর আগে মহাকাশচারী ফ্র্যাঙ্ক রুবিওর মহাকাশে একটানা ৩৭১ দিন কাটিয়েছেন। 

আগামী বছরের আগে ভারতীয় বংশোদ্ভূত নভোশ্চর সুনীতা উইলিয়ামস এবং তাঁর সহযাত্রী ব্যারি বুচ উইলমোরকে পৃথিবীতে ফেরানো সম্ভব নয় বলে আগেই আভাস মিলেছিল। এবার সেই জল্পনাতেই সিলমোহর দিল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এরপর নাসার তরফে জানানো হয়, আগামী বছর ফেব্রুয়ারি মাসে পৃথিবীতে ফেরানো হবে সুনীতা এবং ব্যারিকে। 

প্রথম থেকেই বোয়িং স্টার লাইনারের মহাকাশযানটিতে একাধিক সমস্যা দেখা দেয়। যে কারণে পিছোতেও হয় অভিযান। শেষ পর্যন্ত ত্রুটি সারিয়ে ওই মহাকাশযানে চেপেই রওনা দেন সুনীতা এবং ব্যারি। মহাকাশে যাওয়ার সময়েই ২৮টি থ্রাস্টারের মধ্যে ৫টি ফেল করে এবং হিলিয়াম গ্যাস লিক করে যায়। ফলে ভারসাম্য হারিয়ে ফেলে মহাকাশযানটি। 

এই হিলিয়াম রকেটের থ্রাস্টারে জ্বালানি হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবকিছু ঠিকঠাকভাবে কাজ না করলে, পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের সময় ধাক্কা খেয়ে তখন জ্বলন্ত অবস্থাতেই মহাকাশে ফিরে যাবে মহাকাশযানটি। থ্রাস্টার বিকল হলে ফের মহাকাশেই ছিটকে যাবে মহাকাশযানটি। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link