Real Madrid: ১৫ বার ইউরোপ সেরা রিয়াল, ফাইনালে কোন আগুনে মশাল জ্বলে? বিদায়লগ্নে বললেন `বরফমানব`

Sun, 02 Jun 2024-2:47 pm,

যা হওয়ার কথা ছিল ঠিক সেটাই হয়েছে। এই কথা গোটা ফুটবলবিশ্বই জানত যে, লন্ডনের ওয়েম্বলে স্টেডিয়ামে ম্য়াচ হওয়া শুধু সময়ের অপেক্ষা। রিয়াল মাদ্রিদই চ্যাম্পিয়ন্স লিগ জিততে চলেছে। সেটাই হয়েছে রিয়াল ২-০ গোলে বরুসিয়া ডর্টমুন্ডকে হারিয়ে ১৫ বার ইউরোপ সেরা হওয়ার রেকর্ড করল। 

১৯৫৬, ১৯৫৭, ১৯৫৮, ১৯৫৯, ১৯৬০, ১৯৬৬, ১৯৯৮, ২০০০, ২০০২, ২০১৪, ২০১৬, ২০১৭, ২০১৮, ২০২২ সালের পর ২০২৪। ১৫ বারের মধ্য়ে পাঁচবার রিয়ালকে পাঁচ বার চ্য়াম্পিয়ন্স লিগ জিতিয়েছেন কার্লো অ্য়ানসেলোত্তি। ঠান্ডা মাথার মানুষটা রিয়াল সমর্থকরা 'ডন কার্লো' বলেই ডাকেন। কারণ প্রসঙ্গ যখন চ্য়াম্পিয়ন্স লিগ, দাদাগিরি তখন কার্লোরই।

ফাইনালে প্রথমার্ধ ছিল গোলশূন্য়। দ্বিতীয়ার্ধে আসে দুই গোল। স্কোরশিটে নাম লেখান ড্য়ানি কারভাহাল ও ভিনিসিয়াস জুনিয়র। কার্ভাহাল ৭৪ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন। ৮৩ মিনিটে ভিনি খেলা শেষ করে দেন। 

 

রিয়ালের জার্সিতে শেষবারেরর মতো মাঠে নেমেছিলেন টনি ক্রুস। জার্মান স্নাইপারের ট্রেডমার্ক কর্নার থেকে দুর্দান্ত কোনাকুনি হেডে অসাধারণ গোল করেন স্প্য়ানিশ ডিফেন্ডার কারভাহাল। সাড়ে ৮ বছর পর চ্যাম্পিয়ন্স লিগে গোল করে নায়ক হয়েছেন কারভাহাল। ২০১৬ সালে সের্জিও ব়্য়ামোসের পর প্রথম ডিফেন্ডার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে গোল করার নজির গড়লেন রিয়ালের বহু যুদ্ধের নায়ক।

ডিফেন্ডার ইয়ান মাটসেনের একটা ভুল পাসই খেল খতম করে দিলে। তার ভুল পাস ধরে জুড বেলিংহ্যাম বক্সের মধ্যে ফাঁকায় খুঁজে নেন ভিনিকে। এই উপহার পেয়ে ভিনি কোনও ভুলই করেননি। এবার ব্য়ালন ডি'অর কি ভিনির হাতেই?

 

রিয়াল মাদ্রিদের জার্সিতে শেষ ম্য়াচ খেলে ফেললেন ক্রুস। ১০ বছর রিয়ালের জার্সিতে খেলে ২৩টি ট্রফি জিতলেন তিনি। বিদায়বেলায় তাঁর চ্য়াম্পিয়ন্স লিগের সংখ্য়া দাঁড়াল ছয়। ফাইনালের পর ক্রুস জানালেন যে, ফাইনালে কোন আগুনে মশাল জ্বলে রিয়ালের। 'বরফমানব' বলেন, 'ফাইনালে হারা যাবে না। এটাই আমাদের মানসিকতা। বিগত কয়েক বছর যদি দেখেন, তাহলে বুঝবেন যে, ফাইনালে ফুটবলের গুণগত মান যেমন থাকে, তেমনই মানসিকতাও অসাধারণ এই দলের। এই দলের আত্মবিশ্বাসই বাকি দলগুলির থেকে আলাদা করে দেয়। আমি কখনও ভাবতেই পারিনি যে, কেরিয়ারে ছ'বার চ্য়াম্পিয়ন্স লিগ জিতব।'

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link