Online Food: অনলাইনে খাবার অর্ডারে গুনতে হবে বেশি টাকা! বড় সিদ্ধান্ত কেন্দ্রের

Wed, 15 Sep 2021-4:35 pm,

নিজস্ব প্রতিবেদন: এবার থেকে অনলাইনে খাবার অর্ডার করতে গেলে বেশি টাকা গুনতে হতে পারে। সুইগি, জোম্যাটোসহ বিভিন্ন অনলাইন খাবার ডেলিভারি অ্যাপসকে এবার জিএসটির আওতায় আনার কথা ভাবছে কেন্দ্র। শুক্রবার এ নিয়ে লখনউতে আলোচনায় বসতে চলেছে জিএসটি কাউন্সিল। 

অর্থমন্ত্রক সূত্রে খবর, এবার থেকে সুইগি, জোম্যাটো, ফুডপান্ডার মতো অনলাইন খাবার ডেলিভারি সংস্থাগুলিকে রেস্তোরাঁ পরিষেবা হিসেবে গণ্য করা হবে। যার ফলে সিজিএসটি আইনের সেকশন ৯ (৫) ধারায় এবার থেকে ঐ সমস্ত সংস্থার উপর কর ধার্য করা হবে। বলা বাহুল্য, এর প্রভাব এসে পড়তে পারে গ্রাহকদের পকেটেও।

বর্তমানে কেন্দ্রীয় সরকারকে জিএসটি দিতে হয় রেস্তোরাঁগুলিকে। এতদিন তা থেকে অনলাইন খাবার ডেলিভারি সংস্থাগুলিকে বিরত রাখা হয়েছিল। তবে এবার জিএসটি কাউন্সিলের ৪৫ তম বৈঠকে তা সিদ্ধান্ত নিতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

তবে এক্ষেত্রে বেশকিছু শর্ত রাখতে পারে কাউন্সিলের প্যানেল। জানা গিয়েছে, যে সমস্ত রেস্তোরাঁর প্রতিদিনের ট্যারিফ সাড়ে সাত হাজার টাকা বা বেশি তাদের ক্ষেত্রে কর ছাড় দেওয়া হতে পারে। 

সব ঠিক থাকলে ২০২২ এর পয়লা জানুয়ারি থেকেই লাগু হবে নয়া নিয়ম। তবে কমিটি জানিয়েছে এ ব্যাপারে সফটওয়্যারে প্রয়োজনীয় পরিবর্তন আনতে অনলাইন খাবার ডেলিভারি সংস্থাগুলিকে যথেষ্ট সময় দেওয়া হবে। 

সংশ্লিষ্ট কমিটি জানায়, অতিমারি আবহে অনলাইনে খাবার অর্ডারের প্রবণতা বেড়েছে। যদিও তার ফলে সেই হারে কর বাবদ কোনও মুনাফা পায়নি সরকার। এ ব্যাপারে দীর্ঘদিন দাবি জানিয়ে আসছিল বেশ কয়েকটি রাজ্যও। তবে এবার সেই নিয়ে সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। 

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link