Bangladesh Protest: হাসিনার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ? ভারতকে নিয়ে কী ভাবছে উদ্বিগ্ন বাংলাদেশ? ইউনূস কি...

Soumitra Sen Mon, 09 Sep 2024-1:08 pm,

ছাত্র আন্দোলনে শয়ে শয়ে আন্দোলনকারীর মৃত্যুর দায়ে ইউনূসেরা শাস্তি দিতে চায় প্রাক্তন প্রধানমন্ত্রীকে। সেই কারণেই ভারত থেকে হাসিনাকে ফেরাতে যাবতীয় পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের আমলে সদ্য নিয়োগ হওয়া প্রধান বিচারপতি।

রবিবার বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রধান বিচারপতি মহম্মদ তাজুল ইসলাম জানান, প্রত্যর্পণ চুক্তির অধীনে ভারত থেকে শেখ হাসিনাকে ফিরিয়ে আনা হবে। 

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে নতুন বিচারপতি ও তদন্তকারীদের নিয়োগ করা হলেই হাসিনাকে দেশে ফেরানোর কাজ শুরু হবে।

বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রধান বিচারপতি বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে আবেদন জানাব আমরা। কাজ শুরু হলেই গণহত্যা ও মানবতার বিরুদ্ধে যে অপরাধ হয়েছে, তা নিয়ে মামলা হবে।

শেখ হাসিনা সহ এই ঘটনায় যতজন জড়িত, সবার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে। জানা গিয়েছে, অভিযুক্তদের বিরুদ্ধে যাবতীয় তথ্যপ্রমাণ সংগ্রহ করা হয়েছে। সেই তথ্যপ্রমাণ পরীক্ষা করে তারপরই ট্রাইবুনালে জমা দেওয়া হবে। গত মাসেই বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল হাসিনা-সহ ১০ জনের বিরুদ্ধে গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে মামলা দায়ের হয়। শুরু হয় তদন্তও।

জানা গিয়েছে, হাসিনা সরকার থাকাকালীন ছাত্র-আন্দোলনে ১০০০-এর বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত আরও শতাধিক। কিন্তু ভারত কী করবে? 'বন্দি প্রত্যর্পণ' খুব জটিল ব্যাপার। 'বন্দি প্রত্যর্পণ' চুক্তির সূত্রে ভারতের কাছে যদি শেখ হাসিনাকে ফেরত চায় ইউনূসের সরকার, দিল্লি কি তা শুনবে? হাসিনাকে তুলে দেবে বাংলাদেশের হাতে? সংশ্লিষ্ট মহল বলছে, সেই সম্ভাবনা হয়তো কমই। কেননা, ভারত চিরকালই বিপদের দিনে সকলের পাশে দাঁড়ায়। সেভাবেই ভারত শেখ হাসিনার পাশেও দাঁড়িয়েছে। সহসা তাঁর পাশ থেকে সরে যাবে না হয়তো ভারত। তাহলে কি তখন ভারতের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়বে বাংলাদেশ? সময়ই বলবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link