Worlds Longest Lockdown: উঠল বিশ্বের দীর্ঘতম লকডাউন, খুলল রেস্তোরাঁ-পাব-ক্যাফে

Fri, 22 Oct 2021-3:01 pm,

নিজস্ব প্রতিবেদন: ঠিক যেন মুক্তির স্বাদ। যেন নতুন করে স্বাধীনতা পাওয়া। প্রাণ খুলে শ্বাস নেওয়ার স্বাধীনতা। বন্ধুর সঙ্গে আলিঙ্গনের স্বাধীনতা। প্রিয় মানুষের হাতে হাত রেখে পথ হাঁটার স্বাধীনতা। গোটা মেলবোর্ন এখন এই স্বাধীনতার আনন্দে মাতোয়ারা। কারণ, দীর্ঘ ২৬২ দিনের বন্দিদশা থেকে মুক্তি পেয়েছেন মেলবোর্নবাসী। বৃহস্পতিবার থেকে সেখানে উঠে গিয়েছে বিশ্বের দীর্ঘতম লকডাউন। 

করোনার ডেলটা প্রজাতির বাড়বাড়ন্তের কারণে গত বছরের শেষের দিকে মেলবোর্নে ষষ্ঠবারের জন্য লকডাউন করা হয়। প্রশাসনের তরফে আগেই জানানো হয়েছিল যে ১৬ বছরের ঊর্ধ্বে ৭০ শতাংশ মানুষের দুটো ডোজ হয়ে গেলে লকডাউন তুলে নেওয়া হবে। সেই প্রতিশ্রতি মতোই বৃহস্পতিবার থেকে অস্ট্রেলিয়ার শহরটি থেকে তুলে নেওয়া হল লকডাউন। 

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিশন জানান, তাঁরা লক্ষ্যে পৌঁছে গিয়েছেন। এরপরই লকডাউন উঠিয়ে নেওয়ার ঘোষণা করেন তিনি।

বৃহস্পতিবার থেকেই মেলবোর্নে খুলে গিয়েছে পানশালা, রেস্তোরাঁ, ক্যাফে। তবে দোকান, শপিং মল এখনও খুলছে না বলেই জানা গিয়েছে। সম্ভবত নভেম্বরের শুরুতে খুলে যেতে পারে দোকান, শপিং মল। সকলের জন্য এখনও মাস্ক বাধ্যতামূলক রয়েছে। 

অতিথিদের বাড়িতে প্রবেশের ক্ষেত্রেও কিছু বাধ্যবাধকতা রাখা হয়েছে। Medicare Express অ্যাপে দেখা যাবে যাদের দুটো করে টিকা নেওয়া রয়েছে, তাঁরাই কারও বাড়িতে প্রবেশ করতে পারবেন। বাড়ির অন্দরে সর্বোচ্চ ১০ জনকে প্রবেশ করতে দেওয়া যাবে। বাড়ির বাইরে সর্বোচ্চ ১৫ জনকে প্রবেশের অনুমতি দেওয়া যাবে। 

আউটডোরে ৫০ জনকে নিয়ে এবং ইন্ডোরে ২০ জনকে নিয়ে ধর্মীয় অনুষ্ঠান, বিবাহ অনুষ্ঠান এবং সৎকারের মতো অনুষ্ঠান করা যাবে। ৩ থেকে ১১ বছরের শিশুদের জন্য খুলতে চলেছে স্কুল।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link