নিজস্ব প্রতিবেদন- পেশাদার ফুটবলার হওয়ার স্বপ্ন দেখত সে। কিন্তু সেই স্বপ্ন শেষ করে দিল পুলিস। কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর আমেরিকার পুলিসের প্রতি ক্ষোভ উগরে দিচ্ছেন সেখানকার মানুষ। আমেরিকার বহু জায়গায় বিক্ষোভ চলছে এখনও। এরই মধ্যে পুলিসি নির্যাতনের আরেক ছবি ধরা পড়ল। পুলিশের গুলিতে মারা গেল ১৬ বছর বয়সী এক কিশোর। সম্ভাবনাময় এক ফুটবলারের মৃত্যুতে উত্তাল মেক্সিকো। বন্ধুদের সঙ্গে বাজারে সোডা কিনতে গিয়েছিল ১৬ বছর বয়সী ফুটবলার আলেকজান্ডার মার্টিনেজ। কিন্তু আর বাড়ি ফেরেনি সে। আলেকজান্ডার ও তার বন্ধুদের বন্দুকধারী ভেবে ভুল করে পুলিস। তারপর এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। পুলিসের গুলি আলেকজান্ডারের মাথায় বিঁধে যায়। ঘটনাস্থলেই প্রাণ হারায় আলেকজান্ডার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পুলিশের এমন নির্মম হত্যাকাণ্ডে মেক্সিকোয় প্রতিবাদের ঝড় উঠেছে। আলেকজান্ডারের শেষকৃত্যে মানুষের ঢল নামে। তার সারা শরীর ফুলে ঢেকে দেন সাধারণ মানুষ। আলেকজান্ডারের মা বলেছেন, ''আমার ছেলের অল্প বয়স। ও তো আর অপরাধী ছিল না। ছেলের ফুটবলার হওয়ার স্বপ্ন ছিল। সব শেষ করে দিল ওরা। কী করে এটাকে পুলিশের ভুল ভেবে ক্ষমা করে দিই।'' আলেকজান্ডারের মা এও দাবি করেছেন, তাঁর ছেলে গুলিবিদ্ধ হওয়ার পরও বেশ কিছুক্ষণ রাস্তায় পড়েছিল। কিন্তু কেউ সাহায্যের জন্য এগিয়ে আসেনি। আলেকজান্ডারের কফিনের ওপর সেন্ট-জার্মেইন এবং মেক্সিকোর মনটেরি ক্লাবের জার্সিতে ঢেকে দেওয়া হয়। 


আরও পড়ুন- বিরাট কোহলির নামে রাস্তা! প্রোমোটার বলছে, আশেপাশের সব ফ্ল্যাট বিক্রি হয়ে যাবে


কয়েকদিন আগে স্থানীয় একটি টুর্নামেন্টে জয়সূচক গোল করেছিল আলেকজান্ডার। তার এমন করুণ পরিণতির পর সোশ্যাল মিডিয়ায় সেই গোলের ভিডিও ভাইরাল হয়েছে। অনেকেই বলছেন, এমন সম্ভাবনাময় একজন ফুটবলারের জীবন শেষ করে দিল পুলিস। মেক্সিকোর ভেরাক্রুজ ক্লাবেহ হয়ে খেলত আলেকজান্ডার। সেখানকার প্রিমিয়ার ডিভিশন লিগেও খেলেছে সে। মেক্সিকোর ওয়াক্সেকা রাজ্যের গভর্নর আলেসান্দ্রো মুরাদ জানিয়েছেন, এই ঘটনার সঙ্গে জড়িত কাউকে রেয়াত করা হবে না। ইতিমধ্যে একজন পুলিশ কর্মীকে আটক করা হয়েছে। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কেন আচমকা আলেকজান্ডার ও তার বন্ধুদের ওপর গুলিবর্ষণ করল পুলিস, এই ব্যাপারে এখনও স্থানীয় প্রশাসনের দ্বন্দ্ব কাটছে না।