নিজস্ব প্রতিবেদন: ক্রিকেট ইতিহাস বলছে, অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার পর বহু তাবড় ব্যাটারের পারফরম্যান্সের গ্রাফ ক্রমেই নিম্নমুখী হয়েছে। কিন্তু রোহিত শর্মার (Rohit Sharma) ক্ষেত্রে কথাটা একেবারেই প্রযোজ্য নয়। ভারতের টি-২০ ক্যাপ্টেনসির দায়িত্ব পাওয়ার পর রোহিত ঝলসাচ্ছেন ব্যাট হাতে। 'হিটম্যান' নামটির প্রতি আরও সুবিচার করছেন বিশ্ববন্দিত ওপেনার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাঁচিতে নিউজিল্যান্ডকে সাত উইকেটে হারিয়ে ভারত চলতি তিন ম্যাচের টি-২০ সিরিজ পকেটে পুরে ফেলেছে। এর সঙ্গেই রোহিত ও রাহুল দ্রাবিড়ের ভারতের নতুন পথ চলা শুরু হয়ে গেল। নিউজিল্যান্ডের ১৫৩ রান তাড়া করতে নেমে ১৬ বল বাকি থাকতেই ভারত ম্যাচ বার করে নেয়। সৌজন্যে দুই ওপেনার তথা দলের ক্যাপ্টেন ও ভাইস ক্যাপ্টেনের দুরন্ত ইনিংস। রোহিতের ব্যাট থেকে আসে ৩৬ বলে ৫৫ রানের ইনিংস। কেএল রাহুল করেন ৪৯ বলে ৬৫। 


আরও পড়ুন: INDvsNZ: Dhoni-র মাঠে সিরিজ পকেটে পুরে Sourav-এর শহরে পা রাখছে Rohit Sharma-র Team India


রাঁচির জেএসসিএ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে রোহিত একটি নয়, তিন তিনটি রেকর্ড ভাঙলেন ব্যাট হাতে। শুধু কেরিয়ারের ২৫তম টি-২০ আন্তর্জাতিক ফিফটিই করেননি রোহিত, তিনি রাহুলের সঙ্গে প্রথম উইকেটে ১০০ রানের জুটি বেঁধেছেন। সদ্যসমাপ্ত টি-২০ বিশ্বকাপ থেকে এই নিয়ে রাহুল-রোহিতের ওপেনিং পার্টনারশিপে টানা পাঁচবার সেঞ্চুরির যুগলবন্দি ঘটল।
 
রোহিত স্পর্শ করলেন বিরাট কোহলিকে। রোহিত এখন বিরাটের সঙ্গে যুগ্মভাবে পঞ্চাশের বেশি রানের ইনিংস খেলে ফেললেন। দুই মহাতারকা ব্যাটারেরই দেশের জার্সিতে ২৯টি করে ফিফটি প্লাস রানের ইনিংস আছে। তালিকায় তিনে আছেন ডেভিড ওয়ার্নার (২২টি)। বাবর আজম ও মার্টিন গাপটিলকে টপকে গিয়েছেন অজি মারকুটে ব্যাটার। টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে ১০০-র বেশি রানের পার্টনারশিপ করার ক্ষেত্রেও রোহিত এগিয়ে। এই নিয়ে ১৩বার ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এমনটা করলেন রোহিত। ১২ বার করেছেন বাবর ও গাপটিল। ১১বার করেছেন ওয়ার্নার। রোহিত-রাহুল এখন যুগ্মভাবে দেশের জার্সিতে সেঞ্চুরি পার্টনারশিপের কারিগর। দুই ওপেনার ২৭ ইনিংসে পাঁচবার শতরানের যুগলবন্দি করেছেন। নিয়েছেন ২৭ ইনিংস। কিন্তু বাবর-রিজওয়ান জুটির লেগেছিল ২২ ইনিংস। চারটি শতরানের পার্টনারশিপ করেছেন গাপটিল ও কেন উইলিয়ামসন (৩০ ইনিংস)। রোহিত চারবার শতরানের যুগলবন্দি করেছেন শিখর ধাওয়ানের সঙ্গে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)