নিজস্ব প্রতিবেদন : বেলজিয়ামের কাছে হেরে ব্রাজিলের বিদায়ের মধ্য দিয়ে রাশিয়ায় বিশ্বকাপে আর কোনও লাতিন আমেরিকার দল থাকল না। নিশ্চিতভাবেই এবারের বিশ্বকাপ ট্রফি যাচ্ছে ইউরোপের কোনও দেশে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন -  ব্রাজিলকে হারিয়ে বিশ্বকাপের শেষ চারে বেলজিয়াম


২০১৮ সালে বিশ্বকাপে ইউরোপ থেকে কোয়ার্টার ফাইনালে ওঠে ফ্রান্স, বেলজিয়াম, ইংল্যান্ড, রাশিয়া, সুইডেন, ক্রোয়েশিয়া- এই ছ'টি দেশ। আর দুটি দেশ ছিল লাতিন আমেরিকার উরুগুয়ে এবং ব্রাজিল। শুক্রবার প্রথম কোয়ার্টার ফাইনালে উরুগুয়েকে ২-০ গোলে হারায় ফ্রান্স। আর অন্য কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে ২-১ গোলে হারায় বেলজিয়াম। কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে গেছে লাতিন আমেরিকার দুটি দেশই। শনিবার বাকি দু'টি কোয়ার্টার ফাইনালের একটিতে ইংল্যান্ডের সামনে সুইডেন, অন্য কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি আয়োজক রাশিয়া। যার অর্থ ১৫ জুলাই মস্কোতে অল ইউরোপিয়ান ফাইনাল এবারের বিশ্বকাপে।  


আরও পড়ুন - 'অভিশপ্ত' কাজানেই স্বপ্নভঙ্গ ব্রাজিলেরও!


১৯৩০ সাল, সেই বিশ্বকাপের সূচনালগ্ন থেকে ইউরোপের মাটি থেকে একবারই বিশ্বকাপ জিতে ফিরেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। ১৯৫৮ সালে সুইডেনে আয়োজিত বিশ্বকাপ ফাইনালে সুইডেনকেই ৫-২ গোলে হারিয়ে বিশ্বকাপ জেতে ব্রাজিল। তারপর থেকে একবার ইউরোপের মাটি থেকে বিশ্বকাপ ঘরে তুলতে পারেনি অন্য কোনও মহাদেশের প্রতিনিধি। রাশিয়াতেও সেই ধারা অক্ষুন্ন থাকল।