জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: দেশের ফুটবলের সম্মান বাঁচাতে দ্রুত নির্বাচন প্রয়োজন। তাই আগামী ২ সেপ্টেম্বর সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (All India Football Federation) নির্বাচনের আয়োজন করা হবে। মঙ্গলবার এমন বলে ঘোষণা করলেন সুপ্রিম কোর্ট (Supreme Court) নিযুক্ত রিটার্নিং অফিসাররা। সেইজন্য আগামী ২৫ অগস্ট থেকেই মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। ৩০ অগস্ট পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে বলেই ঘোষণা করা হয়েছে। ফলে বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia), কল্যাণ চৌবের (Kalyan Choubey) মতো প্রাক্তনদের আগে জমা দেওয়া মনোনয়ন প্রত্যাশা মতোই বাতিল হয়ে গেল। তাঁদের নির্বাচনে অংশ নিতে হলে রাজ্য সংস্থা থেকে আসতে হবে। নির্বাচনের দিন কিংবা ৩ সেপ্টেম্বর ফলাফল ঘোষণা করা হতে পারে। এমনটাই ইঙ্গিত দেওয়া হয়েছে। দিল্লিতে এআইএফএফ-এর সদর দপ্তরে এই মেগা নির্বাচন হবে বলেও ঘোষণা করা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দ্রুত কমিটি গঠন করতে পারলে ফিফার নিষেধাজ্ঞা উঠে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই কারণেই সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, অবিলম্বে নির্বাচন প্রক্রিয়া শেষ করে নতুন কমিটিকে দায়িত্ব নিতে হবে। তারপরেই নির্বাসন তুলে নেওয়ার আবেদন জানানো যাবে ফিফার কাছে। অনুমতি পেলে তবেই অক্টোবর মাসে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করা যাবে। আগামী ৩০ অগস্টের পরেই প্রার্থীদের নাম এআইএফএফ-এর ওয়েবসাইটে প্রকাশ করে দেওয়া হবে।  


আরও পড়ুন: Virat Kohli, Asia Cup 2022: প্রিয় কোহলিকে কীভাবে তাতিয়ে তুলছেন রবি শাস্ত্রী? জানতে পড়ুন


আরও পড়ুন: Rahul Dravid, Asia Cup 2022 : টিম ইন্ডিয়ার জন্য বড় ধাক্কা, কোভিডে আক্রান্ত রাহুল দ্রাবিড়


গত ১৬ অগস্ট ভোর ২:০৮ মিনিট নাগাদ ই-মেইল করে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসনে পাঠিয়ে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফলে ভারতের মাটিতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজিত না হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এমনকি এটিকে মোহনবাগানের এএফসি কাপে জারি রয়েছে নিষেধাজ্ঞা। একইসঙ্গে বিদেশি ফুটবলারদেরও সই করানোর যাবে না। নির্বাসন না ওঠা পর্যন্ত। 


ফিফার সমস্ত দাবি মেনে নিতে চাইছে কেন্দ্র। সিওএ-র হস্তক্ষেপ যেমন তুলে নেওয়া হয়েছে, তেমনই প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকারও দেওয়া হবে না। সেই সঙ্গে প্রফুল্ল পটেলের নেতৃত্বে থাকা দল এআইএফএফ-এর অংশ হতে পারবে না। সেটাও ইতিমধ্যেই স্পষ্ট হয়ে গিয়েছে। ফলে এ বার ২ সেপ্টেম্বর ফুটবল হাউসের মেগা নির্বাচন ও ফলাফলের দিকে তাকিয়ে রয়েছে গোটা দেশ। কারণ সেই প্রক্রিয়া সুষ্ঠু ভাবে সম্পন্ন হলেই ফিফা নির্বাসন তুলে নেবে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)