জি ২৪ ঘন্টা ব্যুরো রিপোর্ট: গত ১০ অগস্ট মোহনবাগানের (Mohun Bagan) নবনির্মিত তাঁবু উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী (Chief Minister) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এ বার ইস্টবেঙ্গলের (East Bengal) পালা। বুধবার লাল-হলুদের আর্কাইভ উদ্বোধন করলেন তিনি। সবুজ-মেরুনের মতো ইস্টবেঙ্গলকেও ৫০ লাখ টাকা দিলেন মমতা। একইসঙ্গে ক্লাবের লাইব্রেরি গড়ে তোলার জন্য আরও ৫৭ লাখ টাকা দেবে রাজ্য সরকার। এছাড়া ইনভেস্টর ইমামিকে সঙ্গে নিয়ে বাংলার বুকে ক্রীড়া বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হবে। দুই চিরপ্রতিদ্বন্দীর মতো মহমেডান স্পোর্টিংকেও ৫০ লাখ টাকা তুলে দেবেন মমতা। সেটাও জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মমতা বন্দ্যোপাধ্যায়কে বরণ করার জন্য তাঁর হাতে তুলে দেওয়া হল 'দিদি ১০০' লেখা জার্সি। তাঁর হাতে তুলে দেওয়া হল লাল-হলুদের শতবর্ষের বিশেষ জার্সি। এর আগে মাঠ ঘুরে দেখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তাঁর সঙ্গে ছিলেন ক্রীড়ামন্ত্রী অরুপ বিশ্বাস। মহানাগরিক ফিরহাদ হাকিম, দমকল মন্ত্রী সুজিত বসু ও ক্রীড়া প্রতিমন্ত্রী মনোজ তিওয়ারি। অনুস্থানে উপস্থিত ছিলেন বিকাশ পাঁজি, প্রশান্ত বন্দ্যোপাধ্যায়, সমরেশ চৌধুরী, মেহতাব হোসেন, রহিম নবি, অ্যালভিটো ডি কুনহা, চন্দন দাসের মতো একাধিক প্রাক্তন ক্রিকেটার। 



এ যেন একেবারে 'চাঁদের হাট'। লাল-হলুদের হেড কোচ স্টিফেন কস্টানটাইন ও সহকারী কোচ বিনো জর্জও মুখ্যমন্ত্রী সঙ্গে মিলিত হলেন। ছিলেন লাল-হলুদের দুই দিকপাল প্রয়াত সুভাষ ভৌমিক ও সুরজিত সেনগুপ্তের পরিবার উপস্থিত ছিলেন। স্টেজে দাঁড়িয়ে তাঁদের সঙ্গে কথা বলেন মমতা। তাঁদের ও আটজন বাচ্চা ছেলে-মেয়ের হাতে বল তুলে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেন, "যারা ওপার বাংলা থেকে এসেছেন, তাঁদের অনেক কষ্ট করতে হয়েছে। যাদবপুরে সাংসদ থাকার সময় সেখানকার মানুষদের জন্য বিনা খরচায় পাট্টার ব্যবস্থা করেছিলাম।" তিনি যোগ করেন, "ইস্টবেঙ্গলের আর্কাইভ দেখছিলাম। এটা শুধু দেশ নয়, বিদেশের আর্কাইভের সঙ্গে তুলনা করা যেতে পারে। আমি সিএবি, মোহনবাগান ও অন্য ক্লাবকেও বলব আপনারাও এমন সংগ্রহশালা গড়ে তুলুন।" 


 



আরও পড়ুন: Mamata Banerjee : 'অতুলনীয়' মোহনবাগানকে ৫০ লক্ষ টাকা অনুদান দিলেন মুখ্যমন্ত্রী


আরও পড়ুন: FIFA Bans AIFF: ফিফা থেকে নির্বাসিত এআইএফএফ, কী রায় দিল সুপ্রিম কোর্ট? জেনে নিন


দুই মরসুম আগে শ্রী সিমেন্টের সঙ্গে কীভাবে চুক্তি সম্পন্ন করিয়েছিলেন, সেটাও জানালেন মমতা। মুখ্যমন্ত্রী বলেন, "দুই বছর আগে মোহনবাগান আইএসএল-এ খেলার জন্য এটিকে-র সঙ্গে জুড়ে গেল। তাই শেষ পর্যন্ত ইস্টবেঙ্গলের সঙ্গেও জুড়ে গিয়েছিল ইনভেস্টর। তবে ওরা এ বার পিছিয়ে গেলেও সমস্যা হয়নি। কারণ, ইমামির সঙ্গে ইস্টবেঙ্গলের সম্পর্ক অনেক দিন ধরে চলবে। সেটা আপনাদের জানিয়ে গেলাম। চিন্তা করার দরকার নেই।"  


সংগ্রহশালায় থাকছে লাল-হলুদের বিভিন্ন দুর্লভ জিনিস। ভারতীয় ফুটবলে ইস্টবেঙ্গলের অবদান প্রচু্র। তারই মুহূর্ত সংরক্ষিত থাকবে সেখানে। ১৯৫৩ সালে রোমানিয়ার ক্লাবের সঙ্গে ইস্টবেঙ্গলের ম্যাচ থেকে শুরু করে ১৯৭০-র ইরানের পাস ক্লাবকে হারিয়ে আইএফএ শিল্ড জয়। কিংবা ২০০৩ সালের আশিয়ান কাপচ্যাম্পিয়ন হওয়ার মুহূর্ত। সবেরই দুর্লভ কিছু মুহূর্ত থাকছে এই সংগ্রহশালায়। 



প্রাক্তন ফুটবলার থেকে শুরু করে সমাজের বিশিষ্ট মানুষদের আমন্ত্রণ জানানো হয়েছে বুধবারের সেই অনুষ্ঠানে। সীমিত সংখ্যক সদস্য সমর্থকরা উপস্থিত ছিলেন অনুষ্ঠানে। মুখ্যমন্ত্রীর নিরাপত্তা মেনে গ্যালারির একটা অংশ সদস্য সমর্থকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। প্রায় দেড় হাজার সদস্য সমর্থকরা থাকতে পারবেন গ্যালারির ওই অংশে। যে আগে আসবে, সে প্রবেশ করতে পারবে। গ্যালারির ওই অংশ ভর্তি হয়ে যাওয়ার পর আর কেউ প্রবেশ করতে পারবেন না। ব্যাগ, ছাতা, জলের বোতল,দাহ্য পদার্থ নিয়ে প্রবেশাধিকার নিষেধ। কোভিডবিধি মেনে প্রত্যেককে মাস্ক নিয়ে ঢুকতে হয়েছিল। ক্লাবের প্রতিষ্ঠাতা রাজা সুরেশচন্দ্র চৌধুরীর নামে সংগ্রহশালার নামকরণ করা হয়েছে। প্রতিষ্ঠাতার পরিবারের সদস্য উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)