FIFA Bans AIFF: ফিফা থেকে নির্বাসিত এআইএফএফ, কী রায় দিল সুপ্রিম কোর্ট? জেনে নিন

দেশের সম্মান জড়িয়ে থাকার পাশাপাশি ফেডারেশনের উপর থেকে নির্বাসন কীভাবে উঠবে, সেটা নিয়েই সবাই চিন্তিত। কারণ, এআইএফএফ নির্বাসিত হওয়ার পরে ভারতে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করা সম্ভব নয়। সুনীল ছেত্রীর সিনিয়র ভারতীয় দল কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না। 

Updated By: Aug 17, 2022, 01:16 PM IST
FIFA Bans AIFF: ফিফা থেকে নির্বাসিত এআইএফএফ, কী রায় দিল সুপ্রিম কোর্ট? জেনে নিন
পিছিয়ে গেল সুপ্রিম কোর্টের শুনানি।

জি ২৪ ঘন্টা ব্যুরো রিপোর্ট: ফিফা (FIFA) থেকে নির্বাসিত হওয়ার পরেও একটা আশা তৈরি হয়েছিল। বুধবার ছিল এই ইস্যু নিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) শুনানি। তবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) বিশেষ সুবিধা হল না। কারণ আপাতত এই মামলার শুনানি স্থগিত করে দেওয়া হয়েছে। ২২ অগস্ট, হবে মামলার পরবর্তী শুনানি। সে দিন দেশের সর্ব্বোচ্চ বিচারসভার রায় 'ফুটবল হাউস'-কে স্বস্তি দেয় কিনা সেটাই দেখার। 

বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা এআইএফএফ-কে ইতিমধ্যেই নির্বাসিত করেছে। সঙ্কট মেটাতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কেন্দ্রীয় সরকার। এআইএফএফ সংক্রান্ত মামলার দ্রুত শুনানির আর্জি জানিয়েছিল তারা। সেই শুনানি স্থগিত হয়ে গেল। চারদিন পর সোমবার হবে মামলার পরবর্তী শুনানি হবে। 

এ দিন সুপ্রিম কোর্টে শুনানি শুরু হওয়ার পরে কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, সমস্যা মেটানোর চেষ্টা করছে কেন্দ্র। মঙ্গলবারই নাকি ফিফার প্রতিনিধিদের সঙ্গে দু’বার আলোচনা হয়েছে। এমনটাই তাঁর দাবি। কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতার আরও দাবি, দুই তরফের মধ্যে সম্পর্কের বরফ কিছুটা গলেছে। তুষার আরও জানান, কেন্দ্র আশাবাদী, খুব তাড়াতাড়ি ভারতীয় ফুটবলের উপর থেকে এই নির্বাসন দ্রুত মিটে যাবে। সলিসিটর জেনারেলের বক্তব্য শোনার পরেই বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ শুনানি স্থগিত করে দেয়। ২২ অগস্ট এই মামলার শুনানি হবে বলে জানিয়ে দেন বিচারপতি। 

দেশের সম্মান জড়িয়ে থাকার পাশাপাশি ফেডারেশনের উপর থেকে নির্বাসন কীভাবে উঠবে, সেটা নিয়েই সবাই চিন্তিত। কারণ, এআইএফএফ নির্বাসিত হওয়ার পরে ভারতে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করা সম্ভব নয়। সুনীল ছেত্রীর সিনিয়র ভারতীয় দল কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না। এটিকে মোহনবাগানের পক্ষে এএফসি কাপের পরবর্তী রাউন্ডে খেলতে পারবে না। ভারতীয় ফুটবলের প্রতিযোগিতা এই নির্বাসনের কারণে বন্ধ হবে না। তবে এই সমস্যার কোনও ক্লাব বিদেশি ফুটবলার নিতে পারবে না। ফলে ব্যাপক 
সংশয় দেখা দিয়েছে। 

আরও পড়ুন: Mohammedan SC, Durand Cup 2022: গোয়াকে গুঁড়িয়ে ডুরান্ডে মধুর প্রতিশোধ মহমেডানের

যদিও সলিসিটর জেনারেল তুষার মেহতার বক্তব্যে সন্তুষ্ট বিচারপতিরা। তাঁরা জানিয়েছেন, কেন্দ্রের কথায় মনে হচ্ছে তারা সঠিক পথেই এগোচ্ছে। সমস্যা সমাধানে কেন্দ্রকে আরও কয়েক দিন সময় দিতে চাইছেন তাঁরা। তাই শুনানি পাঁচ দিন পিছিয়ে দেওয়া হয়েছে। 

ভারতের ৭৫ বছরের স্বাধীনতা দিবস পালন করে গোটা দেশ যখন ঘুমে আচ্ছন্ন, ঠিক সেই মুহূর্তে রাত ২:০৮ মিনিটে ফিফার তরফ থেকে দুঃসংবাদ আসে। এআইএফএফ-এ ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ কারণে নির্বাসিত করেছে ফিফা। নতুন কার্যকরী কমিটি গঠন করা না হলে এই নির্বাসন বহাল থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.