নিজস্ব প্রতিবেদন: বল বিকৃতি কাণ্ডে কলঙ্কিত অজি অধিনায়কের পাশে দাঁড়ালেন প্রোটিয় অধিনায়ক ফাফ দু প্লেসি। কেপটাউন টেস্টে ৩২২ রানের বিরাট জয়ের পর আগ্রাসন তো দূর, উল্টে ক্রিকেটের স্পিরিট নষ্ট করা অজি অধিনায়ক স্টিভ স্মিথের প্রতি যেন সহমর্মিতার সুরই শোনা গেল দু প্লেসির কণ্ঠে। বিতর্কিত টেস্ট ম্যাচে একপেশে জয়ের পর সাংবাদিক বৈঠকে এসে ম্যান্ডেলার দেশের দলপতি বলেন, "আমি বুঝতে পারছি, ও (স্টিভ স্মিথ) এখন একটা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।" 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- বল বিকৃতি কাণ্ডে আজীবন নির্বাসন হতে পারে স্মিথের!


এরপরই কার্যত স্মিথের পাশে থাকার বার্তা দিয়েই রাবাদা, এবিডি, মর্নি মর্কেলদের অধিনায়ক মন্তব্য করেন, "তিনি যা করেছেন তাতে সরাসরি আইসিসির নিয়মের উলঙ্ঘন করা হয়েছে। এবং এই অপরাধের খেসারত তাঁকে দিতে হবে। এমনটা করার তাঁর কোনও অধিকার নেই। কিন্তু নিজের ভুল হাত তুলে তা স্বীকার করেছেন। এমনকী এই ঘটনার দায়িত্ব নিজের কাঁধেই নিয়েছেন স্মিথ।" অজি অধিনায়কের পাশে দাঁড়ানোর সঙ্গেই গোটা দল যেন ঘটনা ভুলে এগিয়ে যায়, তেমনই পরামর্শ দিয়েছেন দু প্লেসি। 



তবে সমালোচকদের অনেকেরই প্রশ্ন, রামধনু দেশের অধিনায়ক হঠাৎ অজি অধিনায়কের পাশে কেন দাঁড়ালেন? খালি চোখে অনেকেরই মনে হতে পারে, এটা 'স্পোর্টসম্যানশিপ'। তবে এর পিছনে অন্য কারণও দেখছেন সংশ্লিষ্ট মহলের একাংশ। অনেকেরই মত, বল বিকৃতি কাণ্ডে এর আগে দু'বার নাম জড়ায় ফাফের। আর সেই অতীত অভিজ্ঞতা থেকেই দোষী স্টিভের পাশে দাঁড়াচ্ছেন ফাফ। ২০১৩ সালে পাকিস্তানের বিরুদ্ধে বল বিকৃতি ঘটানোর অভিযোগ ওঠে ফাফ দু প্লেসির বিরুদ্ধে। দোষ প্রমাণিত হওয়ায় ৫০ শতাংশ ম্যাচ ফি'ও কাটা যায় তাঁর। 


আরও পড়ুন- আইসিসির 'দ্বিচারিতা'র বিচার নিয়ে খোঁচা হরভজন সিংয়ের


এরপর ২০১৬ সালে ফাফের সঙ্গে জুড়ে যায় 'মিন্টগেট কেলেঙ্কারি'! 'চুইংগাম' বলে লাগিয়ে বল বিকৃতির চেষ্টা করেছিলেন আফ্রিকার অধিনায়ক। দোষ প্রমাণিত হওয়ায় সে বার তাঁর ১০০ শতাংশ ম্যাচ ফি কেটে নিয়েছিলেন রেফারি। সাংবাদিক বৈঠকে অতীতের সেই অভিজ্ঞতার কথা স্মরণ করে ফাফ নিজের হয়ে সাফাইও দেন। তিনি বলেন, "অতীতে আমি যখন এমন অভিজ্ঞতার মধ্যে দিয়ে গিয়েছিলাম, আমার পক্ষেও তা কঠিন ছিল। আমার ব্যক্তিত্বে আঘাত করা হচ্ছিল, চারিদিকে আমার বিরুদ্ধে নিন্দা করা হয়েছে। বুঝতে পেরেছিলাম, আমার ভুল হয়েছে।"