সংবাদ সংস্থা: লুজনিকে নকআউট ম্যাচে স্পেনকে আটকাতে মরিয়া ছিল রাশিয়া। সেটাই তারা করে দেখাল। ট্রাইব্রেকারে স্পেনকে বিশ্বকাপ থেকে ছিটকে দিল রাশিয়া। চেনা মাঠ ও আবহাওয়াকে কাজে লাগিয়ে এবার তারা স্পেনকে রুখে দিল। এক্ষেত্রে বড় কৃতিত্ব দিতে হবে রাশিয়ার গোলরক্ষক আকিনফিভকে। তিনিই ২ পেনাল্টি রুখে দিয়ে স্পেনকে ছিটকে দেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-পঞ্চায়েতের ফল বেরানোর দেড় মাস বাদে ঘুম ভাঙল বিজেপির?


অতিরিক্ত সময়েও খেলা গোলশূন্য থাকায় শেষপ‌র্যন্ত টাইব্রেকারের মাধ্যমে খেলার নিস্পত্তি হয়। আর সেখানেই আটকে গেল একসময়ের বিশ্বকাপ জয়ী স্পেন। টাইব্রেকারে ৫টি শর্টের মধ্যে ২টি মিস করে স্পেন। পেনআল্টি মিস করেন স্পেনের কোকে ও আসপাস। তিনটি শর্টে গোল করে। অন্যদিকে, রাশিয়া ৪টি শর্টেই গোল করে স্পেনকে বিশ্বকাপ থেকে ছিটকে দেয়। রাশিয়ার কাছে ৩-৪ গোলে হার স্বীকার করল স্পেন। বিশ্বকাপে জার্মানি, আর্জেন্টিনা, পর্তুগালের পর এবার স্পেনও বিশ্বকাপ থেকে বিদায় নিল।


স্পেনের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই শুরু করলেও ১১ মিনিটের মাথায় ধাক্কা খায় রুশ শিবির। বক্সের মধ্যে জটলার সময়ে ইগনাশেভিচের পায়ে বল লেগে তা রাশিয়ার জালে জড়িয়ে ‌যায়। এক গোলে অপ্রাশিতভাবে এগিয়ে ‌যায় স্পেন।


আরও পড়ুন-ফেসবুকে 'লাইভ' আত্মহত্যা যুবকের, রেকর্ডেড ভিডিও দেখে জানল সবাই


গত ২৩ ম্যাচে অপরাজিত স্পেন। এর মধ্যে ১৫টি জয় ও ৮টি ম্যাচে ড্র করেছে স্পানিশরা। ফলে রাশিয়ার বিরুদ্ধে খানিকটা চাপমুক্ত থাকার কথা থাকলেও তা হতে দেয়নি রুশরা। খেলার ৩৯ মিনিটের মাথায় একটি অপ্রাশিত পেনাল্টি পেয়ে ‌যায় রাশিয়া। স্পেনের বক্সের মধ্যে রাশিয়ার একটি ফ্রি কিক থেকে বল লেগে ‌যায় পিকিউয়ে হাতে। পেনাল্টি পে্যে ‌যায় রাশিয়া। ডি‌যুবার শর্ট থেকে ১-১ করে রাশিয়া।


খেলার দ্বিতীয়ার্ধে কোনও ভাবেই রাশিয়ার ডিফেন্স সেভাবে ভাঙতে পারল না স্পেন। স্পেনের মতো দলকে ৯০ মিনিট ঠেকিয়ে রেখে রাশিয়া দেখিয়ে দিল কেন তারা নকআউট প‌র্যন্ত উঠে এসেছে। খেলার ৬১ মিনিটের মাথায় ডি‌যুবাকে তুলে নিল রাশিয়া। পরিবর্তে মাঠে আনা হল সোমলভ। অন্যদিকে, ৬৭ মিনিটের মাথায় সিলভার পরিবার্তে ইনিয়েস্তাকে নামায় স্পেন। কিন্তু নব্বই মিনিটের মধ্যেও রাশিয়ার ডিফেন্স ভাঙতে পারেনি ইয়েনেস্তারা। শেষমুহুর্তে ছোটছোট পাস খেলেও গোলের সু‌যোগ তৈরি করতে ব্যর্থ স্পেন। ফলে খেলা গড়াল অতিরিক্ত সময়।


অতিরিক্ত সময়ে রাশিয়ার অর্ধে তেড়েফুঁড়ে হামলা করার চেষ্টা করে স্পেন। কিন্তু তাতে কোনও ফল হয়নি। প্রায় ৯ মিনিটে রাশিয়ার গোলমুখে স্পেন জোরাল শর্ট নিলে তা রুখে দেন রাশিয়ার গোলরক্ষক। অতিরিক্ত সময়েও স্প্যানিস আর্মাডাকে রুখে দিল রাশিয়া। ফলে খেলা গড়াল টাইব্রেকার প‌র্যন্ত।