নিজস্ব প্রতিবেদন: অবশেষে ৪১ বছর বয়সে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন হরভজন সিং। বৃহস্পতিবার টুইটারে সেটা জানিয়ে দিলেন ভারতীয় দলের এই প্রাক্তন অফ স্পিনার। ২০২২ সালের আইপিএল থেকেই নতুন অবতারে অবতীর্ণ হতে চলেছেন ভাজ্জি। ক্রোড়পতি লিগে কোনও একটি দলের সঙ্গে কোচ হিসেবে তিনি যুক্ত হতে পারেন। সেই কারণে শেষ পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেললেন তিনি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এ দিন টুইটারে ভাজ্জি লিখেছেন, 'মানসিক ভাবে অনেক আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলেছিলাম। তবে সরকারি ঘোষণা এ দিন করলাম। জলন্ধরের একটি গরীব পরিবার থেকে উঠে এসে ভারতীয় দলের হয়ে খেলে টার্বুনেটরের তকমা পাওয়া মোটেও সহজ ছিল না। জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়ে একাধিক ম্যাচ জেতা, জোড়া বিশ্বকাপ জয়, ঘাম ঝরানো ছিল আমার কাছে গর্বের বিষয়। তবে জীবনের পথে এগিয়ে যেতে হলে কিছু কঠিন সিদ্ধান্ত তো নিতেই হয়। এ বার সেই সিদ্ধান্ত নিয়েই ফেললাম। বিদায় জানালাম সব ধরনের প্রতিযোগতা মূলক ক্রিকেটকে।' 



আরও পড়ুন: Happy Birthday Neeraj Chopra: জন্মদিনে 'সোনার ছেলে' Neeraj-এর পাঁচ কীর্তি


আরও পড়ুন: SHASTRIvsASHWIN: 'কাউকে তেল দেওয়া আমার কাজ নয়', Ashwin-কে খোঁচা দিলেন Ravi Shastri


 



হরভজনের ঘনিষ্ঠ মহলকে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআইয়ের দাবি, আইপিএল-এ কোনও দলের পরামর্শদাতা, মেন্টর কিংবা অ্যাডভাইসরি গ্রুপের সদস্য হয়ে নিজের অভিজ্ঞতা ভাগ করে নেবেন এই কিংবদন্তি স্পিনার। নিলাম থেকে কোন ক্রিকেটারকে নেওয়া উচিত সে ব্যাপারেও মূল্যবান পরামর্শ হরভজন দেবেন সেই সংশ্লিষ্ট দলকে। মুম্বই ইন্ডিয়ান্সেই আইপিএলের বেশিরভাগ সময়টা কাটিয়েছেন ভাজ্জি। আইপিএল-এ হরভজন ম্যাচ খেলেছেন ১৬০টি, উইকেটের সংখ্যা ১৫০। সেরা বোলিং চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ১৮ রানে ৫ উইকেট। ২০১৩ সালের আইপিএল-এ ১৯ ম্যাচে ২৪ উইকেট পান। ২০১৫ সালের আইপিএল-এ ১৮টি, ২০১০ সালের আইপিএলে ১৭টি এবং ২০১১ ও ২০১৪ সালের আইপিএল-এ ১৪টি করে উইকেট দখল করেন। ২০০৮ থেকে ২০১৯ সালের আইপিএল অবধি টানা খেললেও ব্যক্তিগত কারণে ২০২০ সালে মাঠে নামতে চাননি। 


 




কলকাতা নাইট রাইডার্সে থাকার সময় তরুণ বরুণ চক্রবর্তীকে আগলে রেখেছিলেন ভাজ্জি। ভেঙ্কটেশ আইয়ারও বলেছিলেন, নাইটদের হয়ে মাঠে নামার আগে কী ভাবে তাঁকে উৎসাহ জুগিয়েছেন ভাজ্জি। গত আইপিএল-এ কেকেআর কোচ ব্রেন্ডন ম্য়াকালাম ও অধিনায়ক ইয়ন মর্গ্যান দল গঠন সংক্রান্ত বিষয়েও হরভজনের সঙ্গে নিয়মিত পরামর্শ করেছেন। আসন্ন আইপিএল-এ কোন দলের সঙ্গে হরভজন যুক্ত হবেন সেটা এখনও প্রকাশ্যে না এলেও শোনা যাচ্ছে একটি দলের সঙ্গে কথাবার্তা অনেকটাই এগিয়েছে। 


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App