নিজস্ব প্রতিবেদন : হরিয়ানা সরকারের নজিরবিহীন বিজ্ঞপ্তি ঘিরে বিতর্ক দানা বাঁধছে। রাজ্যের ক্রীড়া উন্নয়নের খাতে না কি প্রত্যেক অ্যাথলিটকে তাঁদের আয়ের এক-তৃতীয়াংশ হরিয়ানা স্টেট স্পোর্টস কাউন্সিলকে দিতে হবে। যা নিয়ে রীতিমত সমালোচনায় মুখর হয়েছেন সুশীল কুমার, যোগেশ্বর দত্তরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- রশিদের ভেলকিতেই টাইগারদের হোয়াইটওয়াশ করল আফগানরা


৩০ এপ্রিল হরিয়ানা সরকারের ক্রীড়া ও যুব দফতরের তরফে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তা হল, পেশাদার ক্রীড়াবিদরা বাণিজ্যিক এবং বিজ্ঞাপন বাবদ মোট যে আয় করেন তাঁর এক-তৃতীয়াংশ অর্থ রাজ্য স্পোর্টস কাউন্সিলে জমা রাখবেন। ওই অর্থ রাজ্যের ক্রীড়া উন্নয়নের জন্য ব্যবহার করা হবে।



এই বিজ্ঞপ্তিতে সই করেছেন হরিয়ানা সরকারের মুখ্য সচিব অশোক খেমকা। পাশাপাশি এই বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, হরিয়ানা সরকারের কোনও বিভাগে কর্মরত ক্রীড়াবিদদের বেতন ছাড়াই ছুটি দেওয়া হবে। পেশাদারি ক্ষেত্রে এবং কোনও বিজ্ঞাপনে অংশ নিলে সংশ্লিষ্ট ওই ক্রীড়াবিদকে কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। এমনকি সেক্ষেত্রে আয়ের পুরোটাই রাজ্য স্পোর্টস কাউন্সিলে জমা পড়বে।


আরও পড়ুন- পরপর দু'বার নজির গড়লেন বিরাট!


এমন ফতোয়ায় রীতিমত অবাক অলিম্পিক পদকজয়ী কুস্তিগির সুশীল কুমার। সংবাদসংস্থা পিটিআই-কে তিনি জানান, "এমন বিজ্ঞপ্তি চোখে দেখিনি। সংবাদমাধ্যমের কাছেই শুনেছি।" হরিয়ানার আর এক অলিম্পিক পদকজয়ী কুস্তিগির যোগেশ্বর দত্ত টুইটে নিজের ক্ষোভ উগরে দিয়েছেন। গীতা ফোগত ক্রিকেটারদের প্রসঙ্গে টেনে এনে হরিয়ানা সরকারের ফতোয়ার তীব্র বিরোধিতা করেছেন। তিনি বলেন, "সবার আগে ক্রিকেটারদের ওপর এই নীতি আরোপ করা হোক।"