জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুদ্ধবিধ্বস্ত দেশ হিসেবে ক্রিকেটে আফগানিস্তানের উত্থান রূপকথার চেয়ে কোনও অংশে কম নয়। আফগানিস্তান কোনও ভাবেই ক্রিকেটের 'ছোট' দেশ নয়। গোলাগুলির আওয়াজ আর ভূমিকম্পে বারবার কেঁপে ওঠা দেশটার শাসন করে তালিবানিরা। আর সেই দেশেরই ক্রিকেটার রশিদ খান, মহম্মদ নবিরা। আফগানরা বুঝিয়ে দিলেন যে, তাঁদের ক্রিকেট সাধনা ও অধ্য়াবশায়কে কোনও শক্তিই টলাতে পারেনি। তাঁরা নিজেদের লক্ষ্যে অবিচল। ভারতের মাটিতে তেইশের বিশ্বকাপে আফগানিস্তান অসাধারণ পারফর্ম করেছিল। ইংল্য়ান্ড, দক্ষিণ আফ্রিকার মতো দলকেও হারিয়েছিল। আফগানিস্তানের অধিনায়ক হাশমাতুল্লাহ শাহিদি (Hashmatullah Shahidi) এবার কথা বললেন দলের প্রাক্তন মেন্টর অজয় জাদেজাকে (Ajay Jadeja) নিয়ে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: ফ্রান্সের হয়ে বিশ্বকাপ, রিয়ালের জার্সিতে ৪ চ্যাম্পিয়ন্স লিগ, আলবিদা বললেন ভারান


রশিদ খানের ফোন পেয়ে ভারতের প্রাক্তন অলরাউন্ডার জাদেজা, সাহায্য়ের হাত বাড়িয়ে দিয়েছিলেন। মেন্টরশিপের জন্য় একটি পয়সাও তিনি নেননি। রশিদদের ক্রিকেট বোর্ড বহুবার বলা সত্ত্বেও জাদেজা টাকা নেননি। হাশমাতুল্লাহ সম্প্রতি শুভঙ্কর মিশ্রার পডকাস্টে এসেছিলেন। সেখানে তিনি জাদেজার ভূয়সী প্রশংসা করে বলেন, 'জাদেজা খুবই ইতিবাচক একজন ব্য়ক্তি ছিলেন। আমি জীবনে জাদেজার চেয়ে কোনও পজিটিভ মানুষকে দেখিনি। সবসময়ে আমাদের মোটিভেট করে গিয়েছেন। বিশ্বকাপ থেকে আমরা বেরিয়ে যাওয়ার পর ওঁর চোখে জল দেখেছিলাম। ও কাঁদছিল সেদিন। আমার কাছে সেই ভিডিয়োটিও আছে। জাদেজা আফগানিস্তানকে ভালোবেসে ফেলেছিলেন।'


ওডিআই বিশ্বকাপেই কিন্তু আফগানিস্তান শুধু ভালো পারফর্ম করেননি। দলটি টি-টোয়েন্টি বিশ্বকাপেও দুরন্ত পারফর্ম করেছিল, যেখানে তারা অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং বাংলাদেশের মতো দলকে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল। আফগানিস্তান সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গিয়েছিল। যদিও এই রামধনু দেশকেই সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহিতে রশিদরা ২-১ ওডিআই সিরিজে হারিয়েছে।


আরও পড়ুন: 'দু'টোই তো হাত!' চর্চায় কানপুরের কোহলির 'অশোভনীয়' আচরণ! নেটপাড়ায় Arrogance রব


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)