নিজস্ব প্রতিবেদন: অস্ট্রেলিয়ায় গিয়ে অজি দলের বিরুদ্ধে টেস্ট সিরিজ জয়। কতটা বড় জয়? নিঃসন্দেহে এই জয় ঐতিহাসিক। ১৯৪৭ থেকে ২০১৮, স্বাধীন ভারতের ইতিহাসে এই প্রথম অস্ট্রেলিয়া থেকে টেস্ট সিরিজ জিতে ফিরবে ভারত।  অধিনায়ক বিরাট কোহলি বলছেন, এখনও পর্যন্ত তাঁর জীবনের সব থেকে বড় সাফল্য না কি এটাই। অবশ্যই সেটা ক্রিকেটীয়। আর ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী বলছেন, এই জয় তিরাশির বিশ্বকাপের থেকেও বড়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- সিরিজ জয়ের পর হার্দিকের ভাংরা, বিরাটের নাগিন ছোবল! ভাইরাল ভিডিয়ো


সৌরভ গঙ্গোপাধ্যায় যখন তাঁর দলবল নিয়ে অস্ট্রেলিয়া গিয়েছিলেন তখন সিরিজ না জিতলেও বুঝিয়ে দিয়ে এসেছিলেন হারতে তাঁরা আসেননি। অস্ট্রেলিয়ার সঙ্গে টেস্ট সিরিজ ড্র করলেও, একটা মানসিকতা নিয়ে ফিরেছিলেন তাঁরা।  লড়াইয়ের মানসিকতা। প্রতিযোগী মানসিকতা। রাহুল দ্রাবিড়ের ব্যাটিং, কুম্বলের বোলিং, অ্যাডিলেডে সৌরভের শতরান, ইরফান পাঠানের অনবদ্য সুইং বোলিং। একটা দলগত লড়াইয়ের ছবি এঁকে এসেছিল সৌরভরা। সেবার সিরিজ না জিতলেও  ভারত একটা লড়াই দিয়ে এসেছিল।  


আরও পড়ুন- বিরাট পেলেন, সুনীল পেলেন না!


পরে ধোনির ভারত যেটা করতে পারেননি। তবে এবার সেটাই করে দেখাল বিরাটের ভারত। এবং সিরিজও জিতল। সেটাও প্রথমবার। সোমবার ২-১-এ  বর্ডার-গাভাসকর ট্রফি জিতল ভারত। এই জয় সৌরভের কাছেও ঐতিহাসিক। তবে সেটা কি তিরাশির বিশ্বকাপের থেকেও বেশি ঐতিহাসিক? শাস্ত্রীর মন্তব্যে সৌরভের উত্তর ‘হা হা’।