জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের বিরুদ্ধে চলতি তিন ম্যাচের টেস্ট সিরিজে, এক ম্য়াচ হাতে রেখেই নিউ জিল্যান্ড ২-০ সিরিজ জিতে নিল। বেঙ্গালুরুতে প্রথম টেস্ট ৮ উইকেট জিতেছিল কিউয়িরা। পুণেতে দ্বিতীয় টেস্ট ১১৩ রানে জিতে কিউয়িরা সিরিজ পকেটে পুরে ফেলল! মুম্বইতে ১ নভেম্বর থেকে শুরু হতে চলা সিরিজের তৃতীয় টেস্ট যদি ভারত হারে, তাহলে ঘরের মাঠে হোয়াইটওয়াশ হবেন রোহিত শর্মারা! ২০১২ সালের পর ঘরের মাঠে সিরিজ হারায় ভারত কিন্তু বিরাট ধাক্কা খেল বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার রাস্তায়!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: 'ওই রাতে তখন...', শেহওয়াগের আসল চরিত্র সামনে! দু'মলাটের বিস্ফোরণে কাঁপল বাইশ গজ...


লজ্জার হারে ভারতের ডব্লিউটিসি পয়েন্ট পার্সেন্টেজেও বিরাট ধাক্কা খেল। ভারত যদিও একেই আছে লিগ টেবলে। তবে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরুর আগে ভারতের পয়েন্ট পার্সেন্টেজ ছিল ৭০-এর উপর, সেখানে একধাক্কায় নেমে তা দাঁড়িয়েছে ৬২.৮২-তে! যা নিঃসন্দেহে ভাবার বিষয়। ভারতের হাতে চলতি ডব্লিউটিসি সাইকেলে আর ৬টি টেস্ট রয়েছে। এই হারের পর টিম ইন্ডিয়ার কিন্তু আগামী বছর লর্ডসে ডব্লিউটিসি ফাইনাল খেলা নিয়ে প্রশ্ন তুলে দিল!


কীভাবে ভারত ডব্লিউটিসি ফাইনালে যেতে পারে? বাকি ছয় টেস্টের মধ্য়ে ভারত ছ'টি টেস্ট জিতলেই কেল্লাফতে! ফাইনাল খেলা নিশ্চিত। ছয়ের ভিতর ন্য়ূনতম চারটি টেস্ট জিততে পারলেও, ভারতের ফাইনাল খেলার সম্ভাবনা অনেকটাই বেড়ে যাবে। ভারত যদি এমনটা না পারে, তাহলে কিন্তু বাকি দলগুলির ভরসায় থাকতে হবে। অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা কিন্তু বড় ফ্য়াক্টর হতে পারে! আরও ভালো করে বললে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শ্রীলঙ্কার ম্য়াচগুলিই কিন্তু ভারতের আশা ভাঙাগড়ার কাজ করতে পারে। ভারতের লড়াই রীতিমতো কঠিন। তবে অসম্ভব কিছু নয়।



২২ নভেম্বর থেকে শুরু ভারতের মহাযুদ্ধ। আপাতত সেদিকেই সকলের চোখ। অস্ট্রেলিয়ার মাটিতে বর্ডার-গাভাসকর ট্রফি। অজিদের বিরুদ্ধে ফ্ল্যাগশিপ ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। ১৯৯১-৯২ সালের পর এই প্রথম বর্ডার-গাভাসকর ট্রফিতে পাঁচ টেস্টের সিরিজ। ডনের দেশে ভারতের অগ্নিপরীক্ষা হবে। আর এই সিরিজই ভারতের ফাইনালের রাস্তা অনেকটা দেখিয়ে দেবে! বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারত আধিপত্য় বজায় রেখেছে সেই ২০১৮-১৯ থেকে। সেই বছর ভারত ২-১ হারিয়েছিলে অজিদের। একই ব্য়বধানে ২০২০-২১ মরসুমে ভারত হারিয়েছিল আয়োজক দেশকে। ২০১৪-১৫ থেকে অস্ট্রেলিয়া ভারতকে টেস্ট সিরিজে হারাতে পারেনি। দেখা যাক এবার কী হয়!
  
 আরও পড়ুন: EXPLAINED | India's Squad For Border-Gavaskar Trophy Announced: ডনের দেশে ভারতের আগুনে ১৮, রয়েছেন বাংলার জোড়া নক্ষত্র, বাদ একাধিক মহাতারকা



 


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)