জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2022) শুরুতেই ঘটে গিয়েছে বিরাট অঘটন। রবিবাসরীয় উদ্বোধনী ম্যাচেই শ্রীলঙ্কা হেরে বসেছে। দ্বীপরাষ্ট্রের দেশকে হারিয়ে দিল ক্রিকেটের মিনোজ দল নামিবিয়া (Sri Lanka vs Namibia, ICC T20 World Cup 2022)। এদিন নামিবিয়ার ১৬৩ রান তাড়া করে ১০৮ রানে গুটিয়ে যায় এশিয়া কাপ (Asia Cup 2022) চ্যাম্পিয়ন দল। যে ফল একেবারেই প্রত্যাশিত ছিল না। নামিবিয়ার এই ঐতিহাসিক জয়ের পরই সমীকরণ বেশ কিছু বদলে গেল। এই পরিস্থিতিতে হাসছে নামিবিয়া, বেজায় চাপে শ্রীলঙ্কা, কপালে ভাঁজ ভারতের! হ্যাঁ চাপে ভারতও (Team India)। এই প্রতিবেদনে রইল তারই উত্তর। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শ্রীলঙ্কাকে এদিন ৫৫ রানে হারিয়ে নামিবিয়ার সুপার টুয়েলভে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হল। হেরে নিঃসন্দেহে শ্রীলঙ্কার জন্য কাজ অনেকটাই কঠিন হয়ে গেল। শ্রীলঙ্কাকে সুপার টুয়েলভে যাওয়ার জন্য তাদের বাকি দুই ম্যাচে সংযুক্ত আরব আমিরশাহি (১৮ অক্টোবর) ও নেদারল্যান্ডসকে (২০ অক্টোবর) বড় মার্জিনে হারাতেই হবে। নামিবিয়ার জয়ে ভারতও কিন্তু চাপে পড়তে পারে। কারণ সুপার টুয়েলভে ভারতের গ্রুপে চলে আসতে পারে শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ দু'জনেই। 


টি-২০ বিশ্বকাপের ফরম্যাট কী বলছে?


পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা



সুপার টুয়েলভে দু'টি দল যোগ দেবে কোয়ালিফায়ার্স থেকে। প্রথম রাউন্ডে গ্রুপ 'বি'র জয়ী দল ও গ্রুপ 'এ'র রানার্স  যোগ দেবে ভারতের গ্রুপে। এখন সুপার টুয়েলভের গ্রুপ 'টু'তে যে পুল রয়েছে, সেখানে ভারতের সঙ্গে পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ রয়েছে। এদিনের হারের পর শ্রীলঙ্কা গ্রুপ 'এ'-তে টেবিলটপার হয়ে শেষ করা রীতিমতো সংশয়ে। দাসুন অ্যান্ড কোং যদি দ্বিতীয় স্থানে শেষ করে, তাহলে তারা ভারতের গ্রুপে ঢুকে প্রতিযোগিতায় বাড়তি মশলা যোগ করবে। গ্রুপ 'বি'তে ওয়েস্ট ইন্ডিজ রয়েছে স্কটল্যান্ড, আয়ারল্যান্ড ও জিম্বাবোয়ের বিরুদ্ধে। ওয়েস্ট ইন্ডিজ যদি গ্রুপ শীর্ষে থেকে শেষ করে, তাহলে টুর্নামেন্টের ফরম্যাট মেনে তারা গ্রুপ 'টু'তে ঢুকে যাবে। তখন তৈরি হবে গ্রুপ অফ ডেথ। থাকবে ছ'টি শক্তিশালী দেশ-ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। বলাই বাহুল্য ভারতের কাজ কিন্তু বেজায় কঠিন হয়ে যাবে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)