নিজস্ব প্রতিবেদন :  আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ধোনি অবসর নিলেও এখনও পাঁচটি রেকর্ড অক্ষত রয়েছে ধোনির। যদিও রেকর্ড গড়া হয় ভাঙার জন্যই। তাই হয়তো কালের নিয়মেই মাহির সেই কীর্তিগুলি ছাপিয়ে যাবেন হয়তো অন্য কেউ। ধোনির সতীর্থ, ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপ ফাইনালে ম্যাচ জেতানো ইনিংস খেলা গৌতম গম্ভীর অবশ্য চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছেন। তাঁর মতে ধোনির একটা রেকর্ড আজীবন অক্ষত থেকে যাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচে (৩৩২)নেতৃত্ব দেওয়া, অধিনায়ক হিসেবে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ফাইনাল জেতা, একদিনের ক্রিকেটে এখন পর্যন্ত সবচেয়ে বেশি নটআউট (৮৪) থাকার রেকর্ড থেকে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি স্টাম্পিং-এর (১২৩) রেকর্ডও উইকেটকিপার ধোনির দখলে। আর তার সঙ্গে রয়েছে, মহেন্দ্র সিং ধোনিই একমাত্র অধিনায়ক  যিনি  তিনটি আইসিসি টুর্নামেন্ট জিতেছেন।  ধোনির নেতৃত্বে ভারত ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ সালে ওয়ান ডে বিশ্বকাপ জেতে। ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিও জেতে ধোনির ভারত।
 


অধিনায়ক ধোনির এই কীর্তি নিয়েই বাজি ধরেছেন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর।  মাহির অবসর প্রসঙ্গে এক প্রতিক্রিয়ায় গম্ভীর বলেন, "ধোনির দুটি বিশ্বকাপ এবং একটি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের কীর্তি আজীবন থেকে যাবে।  বাজি ধরে বলতে পারি ভারতীয় কোনও অধিনায়কের পক্ষে এই কীর্তি ভাঙা সম্ভব নয়। রোহিত শর্মার দুশো রানের কীর্তিও হয়তো একদিন ভেঙে যাবে। কিন্তু ধোনির এই কীর্তি কেউ গড়তে পারবে না। "


 


আরও পড়ুন -   ভারতে গেলে পাক ক্রিকেটারদের হেলমেট পরে ফিল্ডিং করতে হবে! ইমরানের মন্তব্যে হইচই