নিজস্ব প্রতিবেদন: ভারত-পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতায় দুই দেশের মধ্যে বহু বছর কোনও দ্বি-পাক্ষিক সিরিজ হয় না। ২০১২-১৩ সালে শেষবার এমএস ধোনির ভারত পাকিস্তানে গিয়েছিল মিসবা-উল-হকেদের সঙ্গে খেলতে। ভারত-পাকিস্তান শুধুই আইসিসি-র টুর্নামেন্টে মুখোমুখি হয় এখন। একে-অপরের দেশে গিয়ে বাইশ গজের যুদ্ধে মুখোমুখি হওয়া এখন অতীত। পাকিস্তানের অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটসম্যান কামরান আকমল (Kamran Akmal) মনে করছেন বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) সৌজন্যে ফের ভারত-পাকিস্তান (India-Pakistan) ম্যাচ শুরু হবে দ্রুত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আকমল এক জায়গায় সাক্ষাৎকার দিতে গিয়ে বলেন, “সৌরভ গঙ্গোপাধ্যায় পাকিস্তানের বিরুদ্ধে বহু ম্যাচ খেলেছেন। আমি ওঁর সঙ্গে খেলেছি। উনি বোঝেন এই দুই দেশের ক্রিকেটীয় লড়াইয়ের গুরুত্ব। কীভাবে খেলার হাত ধরে ভারত-পাকিস্তান এক-অপরের কাছে আসতে পারে। আমার মনে হয় সৌরভ দ্রুত ভারত-পাকিস্তানের খেলা দেখতে চান। আমি নিশ্চিত উনি এটা নিয়ে ভাবছেন। সৌরভ যে সময়ের ক্রিকেটার, তাঁরা সবসময় ফের ভারত-পাকিস্তানের খেলা শুরু হওয়ার কথাই ভাববেন। সৌরভ সবচেয়ে বড় ফ্যাক্টর হতে পারেন এক্ষেত্রে।” 


আরও পড়ুন: 'দ্বিতীয় সারির দল পাঠিয়ে ভারত অপমান করল শ্রীলঙ্কাকে'! তোপ দাগলেন Arjuna Ranatunga


আকমল বলছে নিরপেক্ষ ভেন্যুতে নয়, একে-অন্যের দেশে এসে খেললেই দুই দেশের সম্পর্ক ভাল হবে। এই প্রসঙ্গে তাঁর সংযোজন, “আইসিসি ভারত-পাকিস্তান ম্যাচ শুরুর ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। বিশেষত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত আমাদের দেশে খেলতে আসবে আর আমরা ভারতে খেলব। কোনও নিরপেক্ষ ভেন্যুতে নয়। তবে দুই দেশের সম্পর্ক আরও ভাল হবে।”


আকমল মনে করছেন ভারত-পাক ম্যাচ না হওয়ায় সবচেয়ে বড় ক্ষতি হচ্ছে ফ্যানেদের। তিনি যোগ করেছেন, “১০-১২ বছর ধরে এটা চলছে। সবচেয়ে বড় ক্ষতি হচ্ছে দুই দেশের মানুষের। আমার যখনই ভারত সফরে গিয়েছি, ফ্যানেরা আমাদের ভালবেসেছে। একই ভাবে ভারত যখন পাকিস্তানে এসেছে, তখন আমাদের ফ্যানেরাও তাদের ভালবেসেছে। একেবারে ফেস্টিভ্যালের মতো আবহাওয়া তৈরি হয় এই দুই দেশ খেললে। সারা পৃথিবী দেখার জন্য মুখিয়ে থাকে।” আকমল ভারত-পাক ম্যাচের ব্যাপারে আশাবাদী হতেই পারেন, কিন্তু সুদূর ভবিষ্যতে আদৌ ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ হবে কি না, তাই নিয়ে প্রশ্নচিহ্ণ থেকেই যাচ্ছে।
 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)