নিজস্ব প্রতিবেদন:   বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় ইতিমধ্যেই বাতিল হয়েছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত বেশ কিছু সিরিজ। মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে জুন মাস পর্যন্ত বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট। জুলাই মাসে ইংল্যান্ডে জৈব সুরক্ষা বলয়ে আবার আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে বাইশ গজে। এদিকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সময়ে শেষ করার জন্য বাতিল হওয়া বা স্থগিত হওয়া সিরিজগুলোকে ড্র ঘোষণা করে  অংশগ্রহণকারী দলগুলির মধ্যে পয়েন্ট ভাগাভাগি করে দিতে পারে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল, প্রাথমিকভাবে এমনটাই ভাবা হয়েছিল। আইসিসি যদিও এই নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত গ্রহণ করেনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


একইসঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট নির্ধারণের বিকল্প রাস্তা খুঁজতে শুরু করে দিয়েছে আইসিসি। ২০২১ সালের জুন মাসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত করতে সংগৃহীত পয়েন্টের শতাংশ হারে নির্ধারণ করা হতে পারে। অর্থাৎ জুন মাসে ফাইনালের আগে পর্যন্ত সংগৃহীত পয়েন্টের পার্সেন্টেজের নিরিখে যে দুই দল এগিয়ে থাকবে, তারাই চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে।


 


চারটি সিরিজ খেলে ভারতের পয়েন্ট এখন পর্যন্ত ৩৬০। অন্যদিকে তিনটে টেস্ট সিরিজ খেলে অস্ট্রেলিয়ার পয়েন্ট ২৯৬। তারা রয়েছে দুই নম্বরে। চারটে সিরিজ খেলে ২৯২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে ইংল্যান্ড। তবে শতাংশের নিরিখে ৭৫ শতাংশ হারে পয়েন্ট সংগ্রহ করেছে ভারত। তাই পয়েন্ট টেবিলের শীর্ষে থাকলেও শতাংশ হারে তালিকায় দুই নম্বরে। অন্যদিকে ৮২.২২ শতাংশ হারে পয়েন্ট টেবিলের শীর্ষে অস্ট্রেলিয়া। ইংল্যান্ড ৬০.৮৩ শতাংশ হারে পয়েন্ট সংগ্রহ করেছে। তারা তিন নম্বরে থাকছে তালিকায়। নির্ধারিত সময়ের মধ্যে ভারতীয় দল অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবে। এই দুটি সিরিজের উপর অনেকটাই নির্ভর করছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের থাকার সম্ভাবনা।


 


আরও পড়ুন -   জাতীয় নির্বাচক হওয়ার দৌড়ে এগিয়ে অজিত আগারকর!