নিজস্ব প্রতিবেদন: গত ফেব্রুয়ারিতে আয়োজক দেশ হিসেবে ভারতের নাম প্রস্তাব করা হয়েছিল। বৃহস্পতিবার সেই প্রস্তাবে সরকারি সিলমোহর দিল এশিয়ান ফুটবল কনফেডারেশন (AFC)।  ২০২২ সালে মহিলা এশিয়া কাপের আসর বসতে চলেছে ভারতে। বৃহস্পতিবার এশিয়ান ফুটবল কনফেডারেশনের পক্ষ থেকে সরকারিভাবে জানিয়ে দেওয়া হয়েছে AIFF-কে।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতের সঙ্গে আয়োজক দেশ হিসেবে লড়াইয়ে ছিল চাইনিজ তাইপে আর উজবেকিস্তান। নাম প্রস্তাব ফেব্রুয়ারি মাসে হলেও করোনার জন্য সরকারি সিলমোহর পড়তে এত সময় লাগল। সরকারিভাবে দিন এবং ভেন্যুর নাম এখনও ঘোষনা করা হয়নি। তবে সূত্রের খবর  ২০২২ মহিলা এশিয়া কাপ শুরু হবে ডিসেম্বর মাসে,  চলবে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত। এখনও যা ঠিক আছে তাতে  আমেদাবাদ এবং নবি মুম্বইতে মহিলা এশিয়া কাপের ম্যাচগুলো হবে।


 


আয়োজক দেশ হওয়ার সুবাদে ভারতকে এই টুর্নামেন্টে অংশগ্রহণ করার জন্য কোন যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলতে হবে না। ১২টি দেশ এই প্রতিযোগিতায় অংশ নেবে। তিনটি করে দেশকে চারটি গ্রুপে ভাগ করা হবে। এই নিয়ে দ্বিতীয়বার ভারতে বসছে মহিলাদের এশিয়া কাপের আসর। ১৯৮০ সালে প্রথম মহিলাদের এশিয়া কাপ হয়েছিল কেরলের কোঝিকোড়ে। এই টুর্নামেন্টে ভারতীয় মহিলা দল দুবার রার্নাস হয়েছে। ভারতীয় মহিলা দল শেষ এশিয়া কাপ খেলেছিল ২০০৩ সালে।



আরও পড়ুন - করোনা পরবর্তী ক্রিকেটে COVID-19 সাবস্টিটিউটের ভাবনা ICC-র!