ওয়েব ডেস্ক: ভারতে সফরকারী বাংলাদেশ ব্রিগেডকে ছত্রভঙ্গ করে রানের বন্যা ভারতীয় ক্রিকেট দলের। সেঞ্চুরি পেলেন মুরলি বিজয় (১০৮), ক্যাপ্টেন বিরাট কোহলি (২০৪) এবং উকেট কিপার-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা (১০৬*)। অল্পের জন্য সেঞ্চুরি মিস করেছেন চিতেশ্বর পূজারা (৮৩) এবং অজিঙ্কে রাহানে (৮২)।   


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারত- ৬৮৭/৬


বাংলাদেশের বিরুদ্ধে হায়দরাবাদ টেস্টের আগে ভারতীয় দলে ঋদ্ধির কামব্যাক নিয়ে যে সংশয় তৈরি হয়েছিল, ব্যাটে তার করা জবাব দিলেন বাংলার ক্রিকেটার সাহা। গুজরাটের পার্থিব না বাংলার ঋদ্ধি, ভারতীয় টেস্ট দলে উইকেটের পিছনে কে থাকবেন এনিয়ে বারবারই যে প্রশ্ন সমালোচকদের মুখে ঘুরে ফিরেছে, তার একটা সুরাহা বোধহয় হয়েই গেল সাহার সেঞ্চুরির মধ্যে দিয়ে। মুখে কিছু না বলে ব্যাটে কথা বললেন বর্তমান সময়ের ভারতের বেস্ট উইকেট কিপার। ইংল্যান্ড সিরিজে চোট পেয়ে শেষ ম্যাচে দল থেকে ছিটকে গিয়েছিলেন বাংলার এই ব্যাটসম্যান। দলে জায়গা পেয়ে নিজের জাত চিনিয়েছিলেন পার্থিবও। এরপরই শুরু হয় সংশয়! তাহলে দলে কে? পার্থিব না ঋদ্ধি। উত্তরটা আর আলাদা করে বলে দিতে হবে না কাউকেই! বাংলদেশের বিরুদ্ধে নিজের টেস্ট কেরিয়ারের দ্বিতীয় শতরান হাসিল করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলে নিজের স্থান পাকা করে ফেললেন ঋদ্ধি, এমনটাই মনে করছে ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ। (গৌতম গম্ভীরকে ক্যাপ্টেন্সি থেকে সরিয়ে দেওয়া হল!


 


ঋদ্ধিমান সাহার প্রথম টেস্ট সেঞ্চুরি বিদেশের মাটিতে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। তবে 'ক্রিকেটের মক্কা' কলকাতায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই ইনিংসেই অনবদ্য অর্ধ শতরান ঋদ্ধির জীবনের সেরা ইনিংসগুলোর মধ্যে অন্যতম একটি। ওই ম্যাচে ভারত জিতেছিল ১৭৮ রানে, ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছিলেন 'সন অব দ্য সয়েল' ঋদ্ধিমান সাহাই। (বীরুর রেকর্ড ভাঙলেন বিরাট, এখন একই আসনে গাভাস্কার-ক্লার্ক-কোহলি)