নিজস্ব প্রতিবেদন: ধোনি জমানার সেই 'মিডাস টাচ' কি ফিরে এল দ্রাবিড়-রোহিত যুগে? অধিনায়ক যা-ই হাত দিচ্ছেন তাতেই সোনা ফলছে। পরপর তিন ম্য়াচে টস জিতলেন ভারতের নতুন টি-২০ নেতা। শেষ ম্যাচ নিয়মরক্ষার হয়ে দাঁড়িয়েছিল। তাই শিশিরের ঝুঁকি থাকা সত্ত্বেও সম্ভবত প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন রোহিত। তাতেও সফল। ইডেনে নিউজিল্যান্ডকে ৭৩ রানে হারিয়ে তিন ম্যাচের টি-২০ সিরিজে চুনকাম করল রোহিতের ভারত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আগের ম্যাচেই নির্ধারিত হয়ে গিয়েছে সিরিজের ভাগ্য। ক্রিকেটের নন্দন কাননে শেষ ম্যাচ ছিল নিয়মরক্ষার। পয়া ইডেনে টসে জিতে ব্যাটিং নেন রোহিত। সম্ভবত টিম ম্যানেজমেন্ট শিশিরে খেলার অভ্যাস সেরে নিতে চেয়েছিল। সদ্য সমাপ্ত টি-২০ বিশ্বকাপে সব ম্যাচেই প্রভাব ফেলেছে রাতের শিশির। আগে ব্যাটিং করে কোনও দলই জিততে পারেনি। এ দিন কেএল রাহুলের জায়গায় ঈশান কিশানকে সঙ্গে নিয়ে ওপেনিংয়ে নেমেছিলেন রোহিত। ৩১ বলে ঝোড়ো ৫৬ রানের ইনিংস খেললেন অধিনায়ক। ২১ বলে ২৯ রান করে ঈশান। ওপেনিং জুটিতে ওঠে ৬৯ রান। এরপর সূর্যকুমার ও ঋষভ পন্থ দ্রুত প্যাভিলিয়নে ফেরেন।


দুই আইয়ার - শ্রেয়স ও ভেঙ্কটেশ দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। শ্রেয়স করেন ২০ বলে ২৫। আর ১৫ বলে ২০ রান করে আউট হন ভেঙ্কটেশ। শেষ দিকে ৮ বলে দীপক চাহারের ঝোড়ো ২১ রানের অপরাজিত ইনিংস দলের রান পৌঁছে দেয় ১৮৪-তে।  


ভারতের দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে বিধ্বংসী শুরু করেন মার্টিন গাপ্টিল। তবে তাঁকে কোনও কিউয়ি ব্যাটসম্যান সঙ্গ দিতে পারেননি। ডারিল মিচেলকে শুরুতে ফেরান অক্ষর পটেল। এরপর মার্ক চ্যাপম্যান ও গ্লেন ফিলিপসও শিকার হন এই স্পিনারের। যুজবেন্দ্র চাহাল গাপ্টিলকে ফেরাতেই ভেঙে পড়ে নিউজিল্যান্ড। ৩৬ বলে ৫১ রান করেন কিউয়ি ওপেনার। এরপর কেউই টিকতে পারেননি। নিয়মিত ব্যবধানে পড়তে থাকে নিউজিল্যান্ডের উইকেট। ৩ ওভার হাত ঘুরিয়ে ৯ রান খরচ করে ৩ উইকেট তুলে নিয়েছেন অক্ষর পটেল। অশ্বিনকে বিশ্রাম দিয়ে এই ম্যাচে সুযোগ দেওয়া হয়েছিল যুজবেন্দ্র চাহালকে। শুরুতে মার খেলেও ৪ ওভারে ২৬ রান দিয়ে ১ উইকেট পেয়েছেন। বল হাতে ভেঙ্কটেশ আইয়ার পেয়েছেন ১ উইকেট। 


টি-২০ অধিনায়ক হিসেবে দারুণ শুরু করলেন রোহিত। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব করে ইতিমধ্যেই নিজেকে প্রমাণ করেছেন তিনি। কিন্তু দেশের হয়ে আরও অনেকটা পথ বাকি। তবে এ দিনের জয়ে একটা প্রশ্ন উঠবেই, টি-২০-র মতো কি একদিনের অধিনায়কের ব্যাটনও রোহিত শর্মাকে দিয়ে দেওয়া উচিত? হিটম্যান ভক্তরা কিন্তু ইতিমধ্যেই বলাবলি শুরু করে দিয়েছেন, বিরাটের চেয়ে 'ক্যাপ্টেনস লাক' ভাল মুম্বইকরের।         


আরও পড়ুন- IND vs NZ: ইডেনে Rohit ভাঙলেন Kohli র বিরাট টি-২০ রেকর্ড


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)