নিজস্ব প্রতিনিধি : নাইজেরিয়ার বিরুদ্ধে দারুন গোল করেছেন। তবুও সাংবাদিকদের মন ভোলাতে পারেননি লিওনেল মেসি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  মারাদোনার 'খুনি'কে খুঁজে দিলে পুরস্কার ১০ হাজার ডলার


বিশ্বের বিভিন্ন দেশ থেকে বহু সাংবাদিক রাশিয়ায় গিয়েছেন বিশ্বকাপ কভার করতে। নিজস্ব সংবাদমাধ্যমের জন্য নিরলস চেষ্টায় একের পর এক টাটকা খবর তুলে আনছেন তাঁরা। বিশ্ব ফুটবলের তাবর তারকাদের তাঁরা কাছ থেকে দেখার ও জানার সুযোগ পাচ্ছেন। মেসি, রোনাল্ডো, নেমারদের ট্রেনিং, ম্যাচ পারফরম্যান্স সবই কাছ থেকে দেখছেন তাঁরা। এই জন্যই সাংবাদিকদের বিচারে বিশ্ব ফুটবলের সেরা একাদশ বাছার সিদ্ধান্ত নিয়েছিল এক সংস্থা। রাশিয়ায় বিশ্বকাপ কভার করতে যাওয়া সাংবাদিকরা 'বিশ্ব একাদশ' দল গড়লে কেমন হত? কারা থাকতেন সেই দলে। কোন তারকাই বা ছাঁটাই হতেন? ভোট নেওয়া হয়েছিল তা জানতে। 


আরও পড়ুন-  শেষ ষোলোয় একই আশঙ্কায় ভুগছেন মেসি-রোনাল্ডো-নেইমার!


অবাক করার মতো কথা হলেও সত্যি। সাংবাদিকদের গড়া বিশ্ব একাদশ দল থেকে বাদ পড়েছেন মেসি। নাইজেরিয়ার বিরুদ্ধে গোল করে দলকে শক্ত ভিতে দাঁড় করিয়েছিলেন আর্জেন্টইন তারকা। তবু তাঁকে বিশ্ব একাদশের ফরোয়ার্ড লাইনে থাকার মতো যোগ্য বলে মনে করেননি রাশিয়ায় যাওয়া সাংবাদিকরা। তাদের বেছে দেওয়া এগারোজনের দল এরকম-


গোলকিপার- আলিরেজা বেরানভান্ড। একটা সময় মাথার উপর ছাদ ছিল না ইরানের এই গোলকিপারের। গাড়ি ধোঁয়ার কাজ করে জীব ধারণ করেছেন। সেই তিনি রাশিয়া বিশ্বকাপে রোনাল্ডোর পেনাল্টি সেভ করেছেন।


ডিফেন্স- কিরান ট্রিপিয়ার (ইংল্যান্ড)। ইভান স্ত্রিনিচ (ক্রোয়েশিয়া), দিয়েগো গডিন (উরুগুয়ে), আন্দ্রে গ্র্যানভিস্ট (সুইডেন)।


মিডফিল্ড- লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া), ফিলিপ কুটিনহো (ব্রাজিল), ফ্রান্সিসকো ইসকো আলারসন (স্পেন)।


ফরোয়ার্ড- হ্যারি কেন (ইংল্যান্ড), ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (পর্তুগাল), রোমেলু লুকাকু (বেলজিয়াম)।