জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দ্য ন্য়াশনাল ক্রিকেট ক্লাব (The National Cricket Club) ওরফে এনসসি (NCC), যারা ভারতীয় ক্রিকেট বোর্ডের ( Board of Control for Cricket in India, BCCI) সদস্য়ও। এবার এনসিসি-র উদ্যেগে বীরভূমের এমজিআর স্পোর্টস অ্যাকাডেমিতে (MGR Sports Academy, Birbhum) শুরু হল ১৭ দিন ব্য়াপী পুরুষদের এক ক্রিকেট টুর্নামেন্টের। নাম দেওয়া হয়েছে এনসিসি ক্রিকেট টুর্নামেন্ট ২০২৪ (NCC Cricket Tournament 2024)। ১১ জানুয়ারি অর্থাৎ আজ থেকে শুরু হয়েছে এই প্রতিযোগিতা। চলবে ২৭ জানুয়ারি পর্যন্ত। জেলার প্রতিভা খুঁজে আনার মঞ্চই হচ্ছে এই টুর্নামেন্ট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

টুর্নামেন্টে অংশ নেওয়া ছ'টি দলের নামের মধ্যেও রয়েছে একটা আগুন। কালিম্পং ফ্য়ালকন, দার্জিলিং আনস্টপেবলস, আলিপুরদুয়ার থান্ডার্স, ঝাড়গ্রাম ফায়ারবোল্টস, পূর্ব মেদিনীপুর ড্রাগনস ও কম্বাইন্ড অ্যাভেঞ্জার্স। এনসিসি মূলত কালিম্পং, দার্জিলিং, আলিপুরদুয়ার, ঝাড়গ্রাম ও পূর্ব মেদিনীপুর জেলার উপরেই ফোকাস করেছে। সেখানকার ক্রিকেটারদের খুঁজে আনছে তারা। এনসিসি ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করে, উঠতি ক্রিকেটারদের প্রতিভা প্রদর্শনের একটা মঞ্চ করে দিচ্ছে। কম্বাইন্ড অ্যাভেঞ্জার্স দলটি কিন্তু হয়েছে বিভিন্ন জেলার খেলোয়াড়দের সংমিশ্রণে। এই টুর্নামেন্টে অংশগ্রহণকারী ক্রিকেটাররা ভারতীয় ক্রিকেট বোর্ডের অন্য কোনও সদস্য সমিতির সঙ্গে অধিভুক্ত নয়। 




টুর্নামেন্টকে দেওয়া হয়েছে একেবারে পেশাদার লুক। ফ্য়ানকোড প্ল্য়াটফর্মে লাইভ সম্প্রচারিত হচ্ছে ম্য়াচগুলি। পাশাপাশি ম্যাচগুলি মসৃণ এবং সঠিকভাবে পরিচালনা করার জন্য প্রয়োজনীয় দুর্নীতিবিরোধী ব্যবস্থাও নিয়েছে এনসিসি। বীরভূমের সিউড়িতে খেলোয়াড়, টিম/ম্য়াচ আধিকারিক নিয়ে ১০০-র বেশি মানুষ থাকছেন। এদিন উদ্বোধনের সময় তাঁরা সকলেই উপস্থিত ছিলেন মাঠে। বেলুন উড়িয়ে জাতীয় সঙ্গীত পরিবেশন করেই শুভারম্ভ হয় টুর্নামেন্টের। জেলা ক্রীড়া সংস্থাগুলিকে টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য় এনসিসি ৫০ হাজার টাকা করে দিয়েছে। এই টাকা শুধুমাত্র ক্রিকেটীয় কার্যকলাপ এবং পরিকল্পনার জন্যই ব্য়বহৃত হবে। এখানেই কিন্তু শেষ নয়। এনসিসি খেলোয়াড়দের জার্সিই দিচ্ছে, থাকা-খাওয়া এবং যাতায়াতের ব্য়বস্থাও করে দিয়েছে। যা অভাবনীয় বললেও কম। 


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)