জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: শুধু টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2022) মঞ্চ নয়, আফগানিস্তানের (Afghanistan) বিরুদ্ধে কোনও প্রতিযোগিতায় খেলতে রাজি নয় পাকিস্তান (Pakistan)। সেটা স্পষ্ট জানিয়ে দিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (PCB) চেয়ারম্যান রামিজ রাজা (Ramiz Raja)। বৃহস্পতিবার আইসিসি (ICC) আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ওয়ার্ম-আপ ম্যাচের সূচি প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে আগামি ১৯ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলবে আফগানরা। এই সূচি দেখার পরেই রামিজ রাজা-র দাবি, তাঁর ক্রিকেট বোর্ড আইসিসি-র কাছে রশিদ খানের (Rashid Khan) দেশের বিরুদ্ধে ক্ষোভ জানাবে পাকিস্তান। সেটাও জানিয়ে দিলেন পাক বোর্ডের প্রধান। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আসলে বাইশ গজের যুদ্ধে ফের একবার ফিরে এসেছিল জাভেদ মিয়াঁদাদ (Javed Miandad) বনাম ডেনিস লিলি (Dennis Lillee) ঝামেলার কুখ্যাত স্মৃতি। ১৯৮১ সালের ব্রিসবেনে চলছিল অস্ট্রেলিয়া (Australia) বনাম পাকিস্তানের (Pakistan) দ্বিতীয় টেস্ট। সেই ম্যাচ মিয়াঁদাদ বনাম লিলির বাকবিতণ্ডা, লাথালাথি ও ব্যাট তুলে মারতে যাওয়া নিয়ে উত্তাল হয়ে ওঠে। দীর্ঘ ৪১ বছর পর এশিয়া কাপের (Asia Cup 2022) মঞ্চে তেমনই কুখ্যাত কাণ্ড ঘটালেন আসিফ আলি (Asif Ali) ও ফারিদ আহমেদ (Fareed Ahmad)। ফলে পাকিস্তান মাত্র ১ উইকেটে আফগানিস্তানকে হারালেও, এই মুহূর্তে দুজনের ঝামেলা নিয়ে ক্রিকেট দুনিয়া তোলপাড়। কারণ সোশ্যাল মিডিয়ার সৌজন্যে সেই মুহূর্ত ভাইরাল হতে সময় লাগেনি।  



আরও পড়ুন: PAK vs AFG, Asia Cup 2022 : ফারিদকে ব্যাট তুলে মারতে গিয়ে মিয়াঁদাদ বনাম লিলির কুখ্যাত স্মৃতি ফেরালেন আসিফ আলি! ভিডিয়ো ভাইরাল


আরও পড়ুন: PAK vs AFG: শারজায় ধুন্ধুমার! আফগানদের তোপ আখতারের, পাল্টা আক্রমণ স্ট্যানিকজাইর



আফগানিস্তানের বিরুদ্ধে আসিফ আলি যখন যে বল আউট হন, তার আগে পর্যন্ত জয়ের জন্য পাকিস্তানের আট বলে ১২ রান বাকি ছিল। হাতে ছিল দুটি উইকেট। স্বভাবতই তাঁর উইকেটই আফগানিস্তানের কাছে সবথেকে মূল্যবান ছিল। সেই পরিস্থিতিতে ফারিদের স্লো গতির বাউন্সারে হুক মারতে যান আসিফ। কিন্তু তিনি শট নিয়ন্ত্রণ করতে পারেননি। ব্যাটের উপরের অংশে লেগে বল শর্ট ফাইন লেগের দিকে চলে যায়। পিছনের দিকে দৌড়ে করিম জন্নত ক্যাচ লুফে নেন।


আসিফ আউট হওয়ার পরেই উচ্ছ্বাসে ফেটে পড়েন ফারিদ-সহ আফগানিস্তানের খেলোয়াড়রা। আসিফের সামনে গিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন ফারিদ। তাতেই মেজাজ হারান আসিফ। ফারিদকে ধাক্কা মেরে দেন। ছেড়ে দেননি আফগান পেসারও। আসিফকে অনুসরণ করতে থাকেন। সম্ভবত কিছু বলতেও থাকেন। তারপরই পিছন ঘুরে ব্যাট উঁচিয়ে ফারিদকে মারতে যান পাকিস্তানের খেলোয়াড় আসিফ।



সেই ঘটনার প্রসঙ্গে রামিজ রাজা একরাশ ক্ষোভ নিয়ে বলেন, 'সূচির বদল ঘটানো যাবে না কিনা সেটা আমাদের পক্ষে বলা সম্ভব নয়। তবে আমরা আইসিসি-র কাছে ক্ষোভ প্রকাশ করব। বুধবার রাতের ঘটনার বেশ কিছু ভিডিয়ো সামনে এনে প্রতিবাদ জানাব। কারণ যে ভিডিয়োগুলো ভাইরাল হয়েছে সেটা মোটেও আনন্দের নয়।' 


সেই উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চলে আসেন আম্পায়ার এবং আফগানিস্তানের খেলোয়াড়রা। ফারিদ এবং আসিফকে সরিয়ে নিয়ে যান তাঁরা। তাতেও অবশ্য ক্ষান্ত হননি পাকিস্তানের আসিফ। ব্যাট উঁচিয়ে ফারিদকে উদ্দেশ্য করে কিছু কথা বলতে দেখা যায়। সেই সময় আফগানিস্তানের খেলোয়াড়দের শান্ত হতে বলেন হাসান আলি। মাঠের মধ্যে সেই অশান্তির আঁচ গ্যালারিতে গিয়েও পড়েছিল। এই সংক্রান্ত একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, আফগান ফ্যানরা রাগের মাথায় গ্যালারির চেয়ার ভাঙচুর করেন ও পাক সমর্থকদের ওপর চড়াও হন।




ঝামেলার একটি ভিডিয়ো টুইট করে শোয়েব আখতার গোলাবর্ষণ করেন আফগানিস্তানের বিরুদ্ধে। তিনি একহাত নেন আফগানিস্তানের প্রাক্তন ক্রিকেট প্রধান শফিক স্ট্যানিকজাইকে। আখতার তাঁকে বিঁধে লেখেন, 'এটাই আফগানিস্তানের ফ্যানরা করে থাকে। অতীতে এই ঘটনা তারা বহুবার ঘটিয়েছে। এটা খেলা এবং সঠিক স্পিরিটেই নিতে হয়। শফিক স্ট্যানিকজাই তোমাদের  সমর্থক এবং প্লেয়ার, দুয়েরই কিছু জিনিস শেখা উচিত যদি স্পোর্টসে উন্নতি করতে চাও।' এই টুইটের পর চুপ করে থাকেননি স্ট্যানিকজাইও। তিনি টুইটারে আখতার ট্যাগ করে লেখেন, 'আপনি কখনই সমর্থকদের আবেগ নিয়ন্ত্রণ করতে পারবেন না। আপনি গিয়ে কবীর খান, ইঞ্জিমাম ভাই ও রশিদ লতিফকে গিয়ে জিজ্ঞাসা করুন তাঁদের সঙ্গে আমরা কেমন আচরণ করেছি। আপনাকে একটাই পরামর্শ দিতে চাই, পরেরবার দেশকে নিয়ে কথা বলবেন না।'


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)