নিজস্ব প্রতিনিধি : এবি ডি ভিলিয়ার্স, আন্দ্রে রাসেল, ডোয়েন ব্রাভো, শেন ওয়াটসন, সুনীল নারিনদের মতো সব বড় বড় তারকা। যাঁদের দেখার জন্য আইপিএলের সময় স্টেডিয়ামে ভিড় জমান ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। এবার সেইসব তারকাদেরই বিরুদ্ধে দাঁড়িয়েছেন তাঁরা। দেশ আগে, পরে ক্রিকেট। সোজাসাপটা যুক্তি। আর দেশের জন্য প্রিয় তারকাদের বয়কট করার ব্যাপারেও তাঁরা পিছপা হচ্ছেন না। যে সব তারকারা পাকিস্তান সুপার লিগে খেলেছেন তাঁদের আইপিএলে খেলতে না দেওয়ার ডাক দিয়েছিলেন এক দল ভারতীয় ক্রিকেটপ্রেমী। তাঁদের স্পষ্ট দাবি, পিএসএল ও আইপিএলে একসঙ্গে খেলা যাবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  আইসিসির কাছে কী বলে নালিশ করা হবে, প্রশ্ন সাজাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড


আন্তর্জাতিক তারকাদের উপস্থিতিতে পিএসএলের রেকর্ড রেভিনিউ বাড়ছে। আর এই টুর্নামেন্ট থেকে উপার্জিত অর্থ জঙ্গি কার্যক্রমের জন্য ব্যয় করছে পাকিস্তান। এমনটাই দাবি করছেন ভারতীয় ক্রিকেট সমর্থকরা। ভারতীয় সমর্থকদের দাবির পর থেকে সুপ্রিম কোর্ট নিযুক্ত বিসিসিআইয়ের প্রশাসক কমিটির সদস্যরা ব্যাপারটা নিয়ে আলোচনায় বসেছেন। এমনিতেই যে কোনও মঞ্চে পাকিস্তানের বিরুদ্ধে না খেলার সিদ্ধান্তে এখনও পর্যন্ত অনড় রয়েছে বিসিসিআই। এবার পিএসএলে খেলা ক্রিকেটারদের আইপিএলে না নেওয়ার ব্যাপারেও ভাবনা-চিন্তা শুরু করেছে বিনোদ রাই পরিচালিত কমিটি।


আরও পড়ুন-  বিশ্বকাপ থেকে পাকিস্তানকে বয়কট! আজ বৈঠকে বিষয়টি কৌশলে এড়াতে চাইছে আইসিসি


এই ব্যাপারে অবশ্য এখনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি ভারতীয় বোর্ড কর্তারা। কারণ ব্যাপারটা বাস্তবে রূপায়িত করাটা এত সহজ হবে না। আইপিএল ফ্র্যাঞ্জাইজিভিত্তিক টুর্নামেন্ট। তাই এমন কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে বোর্ড কর্তাদের সব ফ্র্যাঞ্চাইজির সঙ্গে কথা বলতে হবে। যদিও বিসিসিআইয়ের বিশ্বাস, পরিস্থিতি অনুযায়ী এমন কোনও সিদ্ধান্ত বাস্তবে রূপায়িত করা হলে ফ্র্যাঞ্চাইজি মালিকরা বিরোধিতা করবেন না। পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকে ভারত-পাকিস্তানের রাজনৈতিক সম্পর্ক তলানিতে ঠেকেছে। দেশের স্বার্থে পাকিস্তানের সঙ্গে কোনওরকম ক্রিকেটীয় সম্পর্কও রাখতে চায় না ভারত। আর সেই প্রক্রিয়ায় এবার আরও এক ধাপ এগোতে পারে বিসিসিআই।