নিজস্ব প্রতিবেদন : পুলওয়ামায় জঙ্গি হামলার প্রেক্ষিতে বাইশ গজে প্রতিবাদের ঝড় উঠেছে। বিশ্বকাপের পাক ম্যাচ বয়কট ঘিরে জল্পনা তুঙ্গে। ভারতীয় ক্রিকেট বোর্ডও কড়া পদক্ষেপ করতে পারে বলে ইঙ্গিত মিলছে। সেক্ষেত্রে পাকিস্তানকে বাদ দিয়ে বিশ্বকাপ করা হোক এমন দাবিও বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি-র কাছে জানাতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এবিষয়ে ভারত এখনও লিখিতভাবে কিছু জানায়নি আইসিসিকে। আগামিকালই (শুক্রবার) বোর্ডের প্রশাসনিক বৈঠক। কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরের এই বৈঠকে পরবর্তী পদক্ষেপ কী হবে তা নিয়ে রূপরেখা তৈরি হতে পারে। স্বরাষ্ট্র মন্ত্রক, বিদেশ মন্ত্রক এবং ক্রীড়ামন্ত্রকের মতামত এই বৈঠকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবদিক খতিয়ে দেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে সূত্রের খবর। তবে ১৬ জুন ওল্ড ট্র্যাফোর্ডে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ ভারত বয়কট করলে পাকিস্তান পুরো পয়েন্ট পেয়ে যাবে। বিশ্বকাপের সেমি ফাইনালে কিংবা ফাইনালে পাকিস্তানের মুখোমুখি হলে সেক্ষেত্রে ভারতের অবস্থান কী হবে? এই সমস্ত বিষয়গুলিও বিবেচনা করতে হবে। সব মিলিয়ে শুক্রবার বোর্ডের প্রশাসনিক বৈঠকের দিকে নজর থাকবে দেশের ক্রিকেটমহলের পাশাপাশি বিশ্ব ক্রিকেটেরও। আগামী ২৭ ফেব্রুয়ারি আইসিসি-র বৈঠক রয়েছে। সেখানেই বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। পাকিস্তানকে বাদ দিয়ে বিশ্বকাপ করার প্রস্তাবিত চিঠি আইসিসিকে বোর্ড দেবে কিনা সেটাও বড়সড় প্রশ্ন ।


আরও পড়ুন - শুধু ক্রিকেট নয়, সব খেলায় পাকিস্তানকে বয়কট করুক ভারত, স্টেপ আউট সৌরভের


পুলওয়ামায় জঙ্গি হামলার প্রতিবাদে গর্জে উঠেছে গোটা দেশ। পাকিস্থানের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিচ্ছেন দেশবাসী। সেই উত্তেজনার আঁচ থেকে বা পড়েনি ক্রিকেটও। ইতিমধ্যে ভারতে পাকিস্তান সুপার লিগের সম্প্রচার বন্ধ করা হয়েছে। প্রতিবাদে  ভারতীয় ক্রিকেটের সদর দপ্তর থেকে শুরু করে মুম্বইয়ের ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়া, পঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন, কর্ণাটক ক্রিকেট সংস্থা এবং হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন পাক ক্রিকেটারদের ছবি সরিয়ে ফেলেছে। যা নিয়ে সরব হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এই বিষয়টিও ২৭ তারিখ আইসিসি-র বৈঠকে পেশ করবে পাকিস্তান।


আরও পড়ুন - বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে এখনও কোনও সংশয় নেই, জানাল আইসিসি!


আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ বয়কটের ডাক দিয়ে সরব হয়েছেন সৌরভ গাঙ্গুলি থেকে হরভজন সিং, মহম্মদ আজহারউদ্দিনরা। পাক ম্যাচ বয়কটের ডাক দিয়েছেন প্রাক্তন বোর্ড সচিবও। দেশ জুড়ে পাক ম্যাচ বয়কটের ডাক শুনে আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, "সরকার যদি পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলার অনুমতি না দেয়, তাহলে আমরা খেলব না।" কেন্দ্র চায় না বলেই মউ স্বাক্ষর হওয়ার পরেও পাকিস্তানের সঙ্গে কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলে না ভারত। তবে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ না খেললেও আইসিসি টুর্নামেন্টে এবং এশিয়া কাপে ভারত পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলেছে। কিন্তু আসন্ন বিশ্বকাপে ইন্দো-পাক ম্যাচ নিয়ে কোনও অনিশ্চয়তা নেই বলেই মঙ্গলবার সংবাদসংস্থা পিটিআই-কে জানান আইসিসি-র সিইও ডেভ রিচার্ডসন। এত কিছুর পরেও ১৬ জুন ওল্ড ট্র্যাফোর্ডে কি বিশ্বকাপের ভারত-পাকিস্তান মহারণ হবে? দেশজুড়ে বয়কটের ডাকে এটাই এখন কোটি টাকার প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।