নিজস্ব প্রতিবেদন: বিকল্পের খোঁজে ভারত, তাই পরীক্ষা-নিরীক্ষা চলছেই। আগামী বিশ্বকাপের কথা মাথায় রেখেই এবার ভারতীয় দলের ৪ নম্বর ব্যাটসম্যান হিসেবে অজিঙ্কা রাহানেকে ভাবতে শুরু করল বিসিসিআই। শ্রেয়স আইয়ার, মনীশ পাণ্ডে, কেদার যাদব তো এতদিন চর্চাতে ছিলেনই, এবার সেই তালিকায় যোগ হলেন অজিঙ্কা রাহানেও। আর এমনটা হওয়ার কারণে ওপেনিং থেকেও নাম কাটা গেল ভারতের এই নির্ভরযোগ্য ব্যাটসম্যানের, মত ক্রিকেট বিশ্লেষকদের। রাহানে ৪ নম্বরে ভাল করলে ৫ নম্বরে লড়াই হবে শ্রেয়স, মণীশ আর কেদারের মধ্যে। ব্যাটিংকে লেজের দিকে শক্তিশালী করতে থাকছেন অলরাউন্ডার হার্দিক এবং বিশ্বের সেরা ফিনিশার মহেন্দ্র সিং ধোনিও। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- 'ঘরের মাঠেই খেলছি', ডারবানে প্রত্যয়ী বিরাট


ভারতীয় দলের এই গবেষণা নিয়ে অধিনায়ক বিরাট কোহলি বলেন, বিগত কয়েক মাস ধরেই  দলে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা চলছে। বিশ্বকাপ শুরুর আগে আমাদের কাছে আর তেমন সুযোগ নেই। তাই আমরা সবকিছুই পরীক্ষা করতে চাই।" ডারবানে ভারতীয় দলে রাহানের ৪ নম্বর ব্যাটসম্যান হিসেবে প্রত্যাবর্তন নিয়ে বিরাট বলেছেন,"এতদিন পর্যন্ত রাহানেকে দলের তিন নম্বর ওপেনার হিসেবেই ভাবা হয়েছিল। কিন্তু এর আগেও বিশ্বকাপের (২০১৫) মত মঞ্চে চার নম্বরে ব্যাট করার অভিজ্ঞতা রয়েছে রাহানের। দলের প্রয়োজন ইনিংসের শেষ পর্যন্ত পেস বল খেলতে পারা একজন ব্যাটসম্যানের। সেক্ষেত্রে ও (রাহানে) কঠিন প্রতিযোগী।"  


আরও পড়ুন- ভারতীয় দলে দুই রিস্ট স্পিনার, টসে জিতে ব্যাট নিল আফ্রিকা


ধারাবাহিক দলের বদলে বরাবরই পরিবর্তনে বিশ্বাসী বিরাট আরও বলেছেন,"আমরা কখনই একমুখী হয়ে খেলতে চাই না। রাহানে ছাড়াও আমাদের কাছে শ্রেয়স এবং মণীশ আছে। দেখতে হবে, এই পরিস্থিতে কে সবথেকে ভাল টেকনিক ব্যবহার করে সফল হচ্ছেন। আমাদের কাছে সব দিকই খোলা রয়েছে।"       


আরও পড়ুন- ভারতীয় দলে দুই রিস্ট স্পিনার, টসে জিতে ব্যাট নিল আফ্রিকা


উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম দুই টেস্ট ম্যাচে দলে ঠাই পাননি অজিঙ্কা রাহানে। সিরিজ হেরে সেই ভুলের মাশুল গুনেছে দল।  তবে ওয়ানডে-তে আর ভুল করেননি বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ডারবানে অজিঙ্কা রাহানেকে দলে রেখেই খেলতে নামল বিরাট ব্রিগেড।