জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফ্রান্সের বিশ্বকাপজয়ী ডিফেন্ডার রাফায়েল ভারান (Raphael Varane) ফুটবলকে বললেন আলবিদা। ৩১ বছরের ৬ ফুট ৩ ইঞ্চির ফুটবলার ১৪ বছরের বর্ণময় কেরিয়ারে ইতি টানতে একপ্রকার বাধ্য়ই হলেন। ম্য়াঞ্চেস্টার ইউনাইটেড (Manchester United) ও রিয়াল মাদ্রিদের (Real Madrid) সুপারস্টার ইতালিয়ান ক্লাব কোমোর (Como) হয়ে চলতি মরসুম শুরু করেছিলেন। লক্ষ্য় ছিল সেরি এ (Serie A) খেলার। বুধবার অর্থাত্‍ আজ, কোপা ইতালিয়ায়, আটালান্টার বিরুদ্ধে মাত্র ২০ মিনিট খেলার পরেই তিনি হাঁটুতে চোট পেয়ে মাঠ ছাড়েন। গত মরসুমে ফ্রি ট্রান্সফারে ম্য়ান-ইউ ছাড়ার পর থেকেই ভারানকে ভুগিয়েছে চোট। চোটের কথা ভেবেই ভারান ফুটবল থেকে সন্ন্য়াস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। ভারান খেলার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেন। নেটপাড়ায় বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছেন, তাঁকে আর পাওয়া যাবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: পার্টিতেও যাচ্ছেন পদক ঝুলিয়ে! বেশ করেছি উত্তর মনুর, 'আগে পেয়ে দেখা'...



আরও পড়ুন: শীতেই নাকি বিচ্ছেদ! বর্তমান ছেড়ে অতীতে ফিরছেন লিয়ো, বিশ্বাস হচ্ছে না অনেকেরই...


ভারান লেখেন, 'আমার কেরিয়ারে অনেক চ্যালেঞ্জ নিয়েছি, বিভিন্ন সময় প্রমাণ করে দেখিয়েছি। প্রায় সবই অসম্ভব বলে মনে হয়েছে। অবিশ্বাস্য আবেগ, বিশেষ মুহূর্ত এবং স্মৃতি রয়েছে। যা সারাজীবন থেকে যাবে। এই মুহুর্তগুলির প্রতিফলনের সঙ্গেই অত্যন্ত গর্বের সঙ্গে জানাচ্ছি যে, আমি সেই খেলা থেকে অবসর ঘোষণা করছি, যা আমরা সবাই পছন্দ করি।' ভারান তাঁর সিনিয়র কেরিয়ার শুরু করেন ২০১০ সালে লেন্সের হয়ে। এরপর ২০১১ থেকে ২০২১ পর্যন্ত টানা ১০ বছর খেলেছেন রিয়ালে। জেতেন ৩ বার লা লিগা, ৩ বার সুপারকোপা, ১ বার কোপা দেল রে, ৪ বার চ্যাম্পিয়ন্স লিগ, ৩ বার উয়েফা সুপার কাপ, ৪ বার ক্লাব বিশ্বকাপ। এরপর ২০২১-২০২৪ পর্যন্ত ভারান খেলেন ম্য়ান-ইউ-তে। ১ বার এফএ কাপ ও ১ বার ইএফএল কাপ জিতেছেন। ২০১৮ সালে ভারান ফুটবল বিশ্বকাপ জেতেন। আর ওই বছরই তিনি ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান নাইট অফ দ্য় লিজিয়ন অফ অনারও পেয়েছেন।


 


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)