জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত-বাংলাদেশ (IND vs BAN) দু' ম্যাচের টেস্ট সিরিজের, দ্বিতীয় তথা শেষ টেস্ট শুরু হয়েছে কানপুরের গ্রিনপার্ক স্টেডিয়ামে। গত শুক্রবার খেলার প্রথম দিনের যবনিকা পতন হয়েছি ৩৫ ওভারের পরেই! মন্দ আলো এবং তুমুল বৃষ্টির কারণেই প্রথম সেশনের পর আর মাত্র পাঁচ ওভারই করা গিয়েছিল। তারপর হয়ে যায় স্টাম্পস! দ্বিতীয় দিনেও এই বৃষ্টির কারণেই একটিও বল গড়ায়নি মাঠে। তৃতীয় দিন অর্থাত্‍ রবিবারও সেই গতকালেরই অ্যাকশন রিপ্লে। চা বিরতির ঠিক আগেই খেলা পরিত্যক্ত হয়ে গেল! তবে চতুর্থ দিনের খেলা হয়েছে। বিশ্বরেকর্ড করেছেন রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়াল (Rohit Sharma And Yashasvi Jaiswal)


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৩ উইকেট হারিয়ে ১০৭ রানে ব্য়াটিং শুরু করা বাংলাদেশ এদিন ২৩৩ রানে অলআউট হয়ে যায়। মোমিনুল হক ১০৭ রানের অপরাজিত ইনিংস খেলেছেন। ভারতের হয়ে জসপ্রীত বুমরা তিন উইকেট নিয়েছেন। মহম্মদ সিরাজ, রবিচন্দ্রন অশ্বিন ও আকাশ দীপ নিয়েছেন দুই উইকেট করে। এক উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা। ভারতের হয়ে ওপেন করতে নেমেছিলেন রোহিত-যশস্বী। ১১ বলে ২৩ রান করে এলবিডব্লিউ হয়ে যান রোহিত। মেহেদি হাসান মিরাজের শিকার হয়েছেন তিনি। রোহিত যখন ফেরেন তখন ভারতের স্কোরবোর্ডে ছিল ৩.৫ ওভারে ৫৫ রান, আর তাতেই হয়ে গিয়েছে বিশ্বরেকর্ড! মাত্র তিন ওভারে রোহিত-যশস্বী জুটিতে উঠেছে ৫০ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে যবে থেকে পরিসংখ্য়ান সংগ্রহ করা হচ্ছে, তবে থেকে কখনও তিনি ওভারের ভিতর ৫০ রান হয়নি। যা এই প্রথম হল কানপুরে। করে দেখালেন রোহিত-যশস্বী। এরপর ভারত দ্রুততম ১০০ ও ১৫০ করারও বিশ্বরেকর্ড করল।


আরও পড়ুন: কানপুরে বিরাট মাইলস্টোন 'রকস্টার'-এর! দ্রুততম মুকুট পরে বসলেন কপিল-অশ্বিনের পাশে


টেস্ট ক্রিকেটে দ্রুততম টিম ৫০:


৩.০ ওভার - ভারত বনাম বাংলাদেশ, কানপুর, ২০২৪


৪.২ ওভার - ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ, নটিংহ্য়াম, ২০২৪


৪.৩ ওভার - ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা, ওভাল, ১৯৯৪


৪.৬ ওভার - ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা, ম্যাঞ্চেস্টার, ২০০২


৫.২ ওভার - শ্রীলঙ্কা বনাম পাকিস্তান, করাচি, ২০০৪


৫.৩ ওভার - ভারত বনাম ইংল্য়ান্ড, চেন্নাই, ২০০৮


৫.৩ ওভার - ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ, পোর্ট অফ স্পেন, ২০২৩


 


টেস্ট ক্রিকেটে দ্রুততম টিম ১০০:


১০.‍১ ওভার - ভারত বনাম কানপুর, ২০২৪


১২.২ ওভার - ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ, পোর্ট অফ স্পেন, ২০২৩


১৩.১ ওভার - শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ, কলম্বো, ২০০১


১৩.৪ ওভার - বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ, মীরপুর, ২০১২


১৩.৪ ওভার - ইংল্য়ান্ড বনাম পাকিস্তান, করাচি, ২০২২


১৩.৪ ওভার - ইংরেজি বনাম পাকিস্তান, রাওয়ালপিন্ডি ২০২২


১৩.৮ ওভার - অস্ট্রেলিয়া বনাম ভারত, পারথ, ২০১২
 


এরপর টিম ইন্ডিয়া ১৮.২ ওভারে টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ১৫০ রান করার রেকর্ডটিও ভেঙে ফেলে। ২১.১ ওভারে ১৫০ রানের করে ফেলে। ভারত নিজেদের রেকর্ডই ভাঙে। ভারত ২০২৩ সালে পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এটি করেছিল।


আরও পড়ুন: ভারতকে পাল্টা বাংলাদেশের, শুরু হচ্ছে সাকিবহীন যুগ, ১৪ মাস পর আস্তিনে এই অস্ত্র!


 




(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)