নিজস্ব প্রতিবেদন : বৃহস্পতিবার হ্যামিলটনের সেডান পার্কে কি ডবল সেঞ্চুরি করতে পারবেন রোহিত শর্মা? ব্যাট হাতে বাইশ গজে ডবল হান্ড্রেডের হাতছানি রয়েছে হ্যামিলটনে। একই সঙ্গে আগামিকাল যখনই টস করতে নামবেন সঙ্গে সঙ্গে এক মাইলস্টোন স্পর্শ করবেন হিটম্যান। বৃহস্পতিবার নিউ জিল্যান্ডের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে কেরিয়ারের ২০০ তম ম্যাচ খেলতে নামবেন রোহিত শর্মা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন - বাবার চুল ঝরে টাক পড়ছে, নতুন টোটকা আবিষ্কার শিখর ধাওয়ানের ছেলের


২০০৭ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষক হয় রোহিত শর্মার। ১২ বছর পর কেরিয়ারের ২০০ তম ওডিআই ম্যাচ খেলতে নামছেন তিনি। পরিসংখ্যান বলছে ওপেনার রোহিত শর্মা অনেক বেশি সফল। ২০১২ সালের আগে পর্যন্ত একদিনের ক্রিকেটে ৮৬ ম্যাচে রোহিত করেন ১৯৭৮ রান করেন। ২টি সেঞ্চুরি করেন তিনি। এরপর চ্যাম্পিয়ন্স ট্রফিতে ২০১৩ সালে প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধেনিরোহিতকে ওপেন করতে পাঠান। সেই শুরু আর পিছন ফিরে তাকাতে হয়নি হিটম্যানকে। তারপর ১১৩ ম্যাচে ৫৮২১ রান করেন তিনি। ২০ টি সেঞ্চুরি করার পাশাপাশি ব্যাটিং গড় ৬০। এর মধ্যে রয়েছে তিনটি দ্বিশতরান। যে রেকর্ডের মালিক একমাত্র তিনিই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০৯ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৬৪ এবং অপরাজিত ২০৮ রানের ইনিংস খেলেন। মহেন্দ্র সিং ধেনির একটা সিদ্ধান্তই তাঁর কেরিয়ার বদলে দিয়েছে বলে মনে করেন হিটম্যান। সংবাদসংস্থা পিটিআইকে তিনি বলেন, "আমাকে দিয়ে একদিনের ক্রিকেটে ওপেন করানোর যে সিদ্ধান্তটা নিয়েছিলেন তাতেই আমার কেরিয়ার বদলে যায়। তার পরেই আমি ব্যাটসম্যান হিসেবে আরও ভালো পারফর্ম করতে থাকি। এমনকী এটা আমাকে খেলাটা বেশি ভালো বুঝতে সাহায্য করেছিল। পাশাপাশি পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপ করতে শিখিয়েছে।"


আরও পড়ুন - প্রাইভেট জেটের সামনে 'বিরুষ্কা', ছুটি কাটাতে গেলেন বিরাট-অনুষ্কা


একদিনের ক্রিকেটে ২০০ তম ম্যাচে আবার অধিনায়ক রোহিত শর্মা। নিউ জিল্যান্ডের বিরুদ্ধে শেষ দুটি একদিনের ম্যাচে বিশ্রামে ভারত অধিনায়ক বিরাট কোহলি তাই বিরাটের পরিবর্তে তিনিই নেতৃত্ব সামলাবেন।  অধিনায়ক হিসেবেও রোহিতের পরিসংখ্যান বেশ ঈর্ষনীয়। ৮টি ম্যাচে টিম ইন্ডিয়ার নেৃত্বত্ব দিয়ে ৭টিতে জিতেছেন। জিতেছেন এশিয়া কাপও। সব মিলিয়ে ২০০ তম ম্যাচে ২০০ রানের হাতছানি অধিনায়ক রোহিত শর্মার কাছে।