নিজস্ব প্রতিবেদন: ক্রিকেট বিশ্বের কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের প্রতি উজ্জ্বল শ্রদ্ধা নিবেদন করেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক গ্রেগ চ্যাপেল। সদ্য প্রয়াত ওয়ার্নিকে তিনি প্রথমে একজন 'জাদুকর' এবং পরে লেগ স্পিনার হিসাবে বর্ণনা করেছেন। অস্ট্রেলিয়ার ‘সিডনি মর্নিং হেরাল্ড’ পত্রিকায় লেখা কলামে 'গুরু গ্রেগ' ওয়ার্নকে নিয়ে এই মন্তব্য করেছেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গ্রেগ লিখেছেন, 'যখন আমি শেন ওয়ার্নের কথা ভাবি, তখন আমি আমেরিকান প্রকৃতিবিদ, কবি এবং লেখক হেনরি ডেভিড থোরোর কথা মনে করি। তিনি লিখেছিলেন, 'আপনি যা দেখছেন সেটা আসল নয়, আপনাকে যে ভাবে দেখানো হচ্ছে সেটাই আসল।' ওয়ার্ন প্রথম একজন 'জাদুকর' এবং এরপর লেগ স্পিনার ছিলেন। আমি সৌভাগ্যবান ছিলাম যে শেনকে ওঁর ক্রিকেট ও পরবর্তী দিনগুলিতে কাছে পেয়েছি। ওঁর সঙ্গে প্রিয় কোর্স, ক্যাথিড্রাল লজ এবং থর্নটন, ভিক্টোরিয়ার গলফ ক্লাবে অসংখ্য গলফ খেলার মাধ্যমে ভালভাবে চিনতে পেরেছি। আপনি যখন কাউকে খুব ভালভাবে চিনেন, গলফ কোর্টে তাঁর সঙ্গে চার ঘন্টা কাটান এবং তারপরে রাউন্ড পরবর্তী রিপ্লেতে আবার অনেক বেশি সময় কাটান। তখন সম্পর্ক অন্য মাত্রায় গড়ে ওঠে।" 



ওয়ার্নকে বিশেষ অভ্যর্থনা জানিয়ে টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ ফের লিখেছেন, "শেন শুধু একজন লেগ স্পিনারই ছিলেন না। তিনি একজন প্রচন্ড ক্যারিশমাসহ বিনোদনকারী ছিলেন। ওয়ার্ন যেখানেই যেতেন মনোযোগ আকর্ষণ করতেন। ওঁর সাফল্য লক্ষ লক্ষ দর্শককে খেলার জন্য তৈরি করেছিল এবং লেগ স্পিনের শিল্পকে জীবন্ত করে তুলেছিল। ফলে শেনকে দেখে নতুন প্রজন্মের লেগ স্পিনারদেরও জন্ম হয়েছে। তবে সবাই শেনের মতো হতে পারেনি। কারণ ওঁর কাছে ছিল নিষ্ঠুর শক্তি এবং দেশীয় ধূর্ততা। তাই শেন এমন উচ্চতায় নিজেকে নিয়ে যেতে পেরেছিল।" 


বাইশ গজের বাইরে ওয়ার্নে একাধিক বিতর্কে জড়িয়েছেন। ক্রিকেট বেটিং থেকে নিষিদ্ধ মাদক সেবন, কিংবা একাধিক মহিলার সঙ্গে বেসামাল হয়ে যাওয়া। রঙিন মেজাজের ওয়ার্ন বারবার বিতর্ক ডেকে এনেছেন। যদিও গ্রেগ কিন্তু তাঁর প্রিয় ওয়ার্নির এই দিক নিয়ে মাথাঘামাতে রাজি নন। তাই তিনি লিখেছেন, "ওয়ার্নকে সাধারণ মানুষ আজীবন ভুল বুঝে এসেছে। বাইরের জগত শেনকে যে ভাবে তুলে ধরতে চেয়েছে আদপে শেন তেমন মানুষ নন। মিডিয়া ওঁকে যে ভাবে চিত্রিত করেছে সেই ভাবেই সাধারণ মানুষ ওঁকে নিয়ে ধারণা তৈরি করেছে। কিন্তু শেন আসলে কেমন মানুষ সেটা শুধু আমরা জানি। যারা ওঁর সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা সময় কাটিয়েছি।" 


গত শুক্রবার থাইল্যান্ডের কো সামুই দ্বীপের একটি ভিলায় চিরঘুমের দেশে চলে যান স্পিন লেজেন্ড। হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে থাইল্যান্ড পুলিস। ঐতিহাসিক এমসিজি মাঠে আগামী দুই সপ্তাহের মধ্যে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হবে। 


আরও পড়ুন: Shane Warne Passes Away: প্রকাশ্যে এল স্পিন লেজেন্ড ওয়ার্নির শেষ ছবি


আরও পড়ুন: Shane Warne Passes Away: প্রাক্তন প্রেমিক ওয়ার্নির প্রয়াণে শোকাহত Elizabeth Hurley


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)