নিজস্ব প্রতিবেদন: সিঙ্গাপুরে আবার বাজিমাত করল ফেরারি। এই নিয়ে টানা তিনটি ফর্মুলা ওয়ান রেস জিতল ইতালির দলটি। রবিবার ২০১৯ সালের ফর্মুলা ওয়ান বিশ্বচ্যাম্পিয়ানশিপের সিঙ্গাপুর গ্রাঁ পি জিতে নিলেন স্কুডেরিয়া ফেরারির সেবাস্তিয়ান ভেটেল। প্রায় ১৪ মাস পরে ফর্মুলা ওয়ানে রেস জিতলেন এই জার্মান ড্রাইভার। অন্যদিকে প্রায় এগারো বছর পরে কোন টানা তিনটি রেস জিতল তার দল ফেরারি। সিঙ্গাপুরে দ্বিতীয় স্থানে শেষ করেছেন ফেরারির শার্ল লেক্লার্ক। পোডিয়ামের শেষ স্থানটি ছিনিয়ে নিয়েছেন অ্যাস্টন মার্টিন রেডবুল রেসিং এর ম্যাক্স ভের্স্তাপ্পেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



২০১৯ সাল খুব ভালো যাচ্ছিলো না সেবাস্তিইয়ান ভেটেলের। সিঙ্গাপুরের আগে চলতি মরশুমে একটিও রেস জিততে পারেননি সেব। চলতি বছর কানাডায় এক নম্বরে রেস শেষ করলেও পরে পেনাল্টির জন্য রেস জয়ীর তকমা হাতছাড়া হয়েছিল।  অন্যদিকে প্রথম বছর ফেরারিতে যোগ দিয়েই গুনগ্রাহীদের নজর কেড়েছেন শার্ল লেক্লার্ক। বেলজিয়ামে জীবনের প্রথম ফর্মুলা ওয়ান রেস জেতার পরে ফেরারির হোম রেস মোনাকোতেও পোডিয়ামের শীর্ষস্থান দখল করেছিলেন এই মনেগাস্ক। ফলে চার বারের বিশ্বচ্যাম্পিয়ান ভেটেলের উপরে ক্রমশ চাপ বাড়তে শুরু করেছিল। রবিবার সিঙ্গাপুরের মেরিনা বে সার্কিটা রেস জিতে নিজের জাত চিনিয়ে দিলেন এই জার্মান ড্রাইভার। 


 



পোল পোজিশন থেকে রবিবারের রেস শুরু করেছিলেন শার্ল লেক্লার্ক। দ্বিতীয় স্থান থেকে রেস শুরু করেন মার্সিডিজের লুইস হ্যামিল্টন, তিন নম্বর স্থান থেকে শুরু করেন ভেটেল। প্রথম পিট স্টপে শার্ল লেক্লার্ককে টপকে যাওয়ার পরে আর পিছন ফিরে তাকাতে হয়নি সেবাস্তিয়ানকে।। একের পর এক গাড়িকে টপকে স্বমহিমার দেখা গিয়েছে জার্মানকে। রেস শেষে প্রাক্তন ফরমুলা ওয়ান চালক ডেভিড কুথার্ডকে সাক্ষ্যাৎকার দেওয়ার সময় তার চোখে মুখে সেই খুশি ধরা পড়ছিল। রেসের শেষে ভেটেল বলেন, “সিঙ্গাপুরে জিতে আমি খুশি। বেশ চাপের মধ্যে ছিলাম। এই সময়ের মধ্যে ফ্যানেদের অনেক শুভেচ্ছাবার্তা পেয়েছি। প্রতিটি বার্তাই আমাকে অনুপ্রাণিত করেছে। তার সম্মিলিত রূপ এই জয়। খারাপ সময়ে পাশে থাকার জন্য ফ্যানেদের ধন্যবাদ।“


পোল থেকে শুরু করে দ্বিতীয় স্থানে রেস শেষ করে কিছুটা হতাস শার্ল লেক্লার্ক। তবে বহুদিন পরে ফেরারি  প্রথম ও দ্বিতীয় স্থানে রেস শেষ করায় খুশি তিনি। লেক্লার্ক জানিয়েছেন “এই সপ্তাহে আমাদের প্রথম তিনের মধ্যে থাকা লক্ষ্য ছিল। ফেরারির দুটি গাড়িই শীর্ষে থাকায় আমি খুশি। তবে নিজের জন্য একটু খারাপ লাগছে।”
যদিও সিঙ্গাপুর গ্রাঁ পির পরে ২০১৯ ফর্মুলা ওয়ান বিশ্বচ্যাম্পিয়ানশিপে ২৯৬ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান ধরে রেখেছেন মার্সিডিজের লুইস হ্যামিল্টন। দুই নম্বরে রয়েছেন একই দলের ভালত্তেরি বট্টাস। তার মোট পয়েন্ট ২৩১। টানা তিনটি রেসে দুর্দান্ত পারফর্ম করে ২০০ পয়েন্ট নিয়ে ড্রাইভার পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন শার্ল লেক্লার্ক। 


 



অন্যদিকে কন্সট্রাক্টার চ্যাম্পিয়নশিপে ৫২৭ পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছেন মার্সিডিজ। ৩৯৪ পয়েন্ট নিয়ে এই তালিকায় দুই নম্বরে রয়েছে ফেরারি। তিন নম্বরে রেডবুল রেসিং এর পয়েন্ট ২৮৯।