নিজস্ব প্রতিনিধি : বিশ্বের সবচেয়ে সৌন্দর্যময় স্টেডিয়ামগুলোর একটা শ্রীলঙ্কার গল স্টেডিয়াম। একপাশে নীল সমুদ্র। আরেক পাশে ডাচ দূর্গ। সেই গল স্টেডিয়াম এবার বেঙে ফেলা হতে পারে। মন খারাপ করে দেওয়ার মতো এমন খবর প্রকাশ করেছে শ্রীলঙ্কার সংবাদমাধ্যম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  একদিনের ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়লেন দুই পাক ওপেনার


সপ্তদশ শতাব্দীর একটি ডাচ দূর্গ রয়েছে গলের স্টেডিয়ামে। তার সামনে রয়েছে ৫০০ আসনসমৃদ্ধ একটি প্যাভিলিয়ন। সেই প্যাভিলিয়নটি বেআইনি নির্মান বলে দাবি উঠেছে। ফলে প্রাচীন দূর্গ রক্ষার স্বার্থে গলের স্টেডিয়ামের অস্তিত্ব বিপন্ন। শ্রীলঙ্কার সংস্কৃতিবিষয়ক মন্ত্রী বিজয়দাসা রাজাপাক্ষে জানিয়েছেন, স্টেডিয়ামের বেশ কিছু অংশে বেআইনি নির্মানের জন্য সংলগ্ন দূর্গটি ইউনেসকোর ওয়ার্ল্ড হেরিটেজ তকমা হারাতে পারে। সেক্ষেত্রে দূর্গ বাঁচাতে শ্রীলঙ্কার সরকার গলের স্টেডিয়াম ভেঙে দেওয়ার তোরজোর শুরু করেছে।


আরও পড়ুন-  স্পিনার পান্ডিয়ার 'বাউন্সার'কে স্বাগত জানালেন রশিদ খান


১৯৮৪ তে তৈরি হয়েছিল গল স্টেডিয়াম। প্রথম টেস্ট খেলা হয় ১৯৯৮ তে। তার পর ২০০৪ এর সুনামিতে শ্রীলঙ্কার এই বিখ্যাত স্টেডিয়াম ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়। তার পরও ক্রিকেটীয় ইতিহাসের কয়েকশো গল্প বুকে নিয়ে দাঁড়িয়ে রয়েছে গল স্টেডিয়াম। শ্রীলঙ্কার সরকার গলে আরেকটি স্টেডিয়াম তৈরির পরিকল্পনা করছে। নতুন স্টেডিয়াম তৈরি হবে কলম্বো থেকে ১১৫ কিমি দূরে। 


গত সপ্তাহেই গলে দক্ষিণ আফ্রিকাকে প্রথম টেস্টে ২৭৮ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। গলের উইকেট স্পিন সহায়ক বলে বিখ্যাত। শ্রীলঙ্কার জাতীয় ক্রিকেট দল এই স্টেডিয়ামটিকে পয়া বলে মনে করে। কারণ, দেশের সব স্টেডিয়ামের মধ্যে তারা গলেই সব থেকে বেশি ম্যাচ জিতেছে। সরকারের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে, নভেম্বরে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচের পরই ভাঙা শুরু হবে গল স্টেডিয়াম।