জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাইশ গজে লেখা হল ইতিহাস। এবার উগান্ডা (Uganda Cricket) খেলবে টি২০ বিশ্বকাপ (T20 World Cup 2024)! হ্যাঁ, ঠিকই পড়লেন। পঞ্চম আফ্রিকান দেশ হিসেবে কুড়ি ওভারের বিশ্বযুদ্ধে নাম লেখাল উগান্ডা। আফ্রিকা অঞ্চলের কোয়ালিফায়ার পর্বে উগান্ডা ছয় ম্যাচের মধ্য়ে পাঁচ ম্য়াচ জিতে, শীর্ষ স্থানে শেষ করেছে। শেষ ম্য়াচে তারা রাওয়ান্ডাকে উড়িয়ে দিয়েছে নয় উইকেটে। এই পারফরম্য়ান্সের সুবাদেই আফ্রিকার দেশ খেলবে আইসিসি-র শোপিস ইভেন্ট। আগামী বছরে জুনে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা যৌথভাবে টি২০ বিশ্বকাপের নবম সংস্করণ আয়োজন করবে। কাপযুদ্ধের মূলপর্বে উঠে, উগান্ডা ভেঙে দিল জিম্বাবোয়ের বিশ্বকাপ খেলার স্বপ্ন। উগান্ডা কুড়ি নম্বর ও শেষ দল হিসেবে বিশ্বকাপের টিকিট কাটল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: WATCH: ছোট্ট ব্রেকে বিদেশে 'রো-কো' জুটি, ফুটফুটে ভামিকার ভিডিয়ো ভাইরাল!



২০২৪ টি-২০ বিশ্বকাপে খেলবে নেপাল এবং ওমানও। এশিয়া কোয়ালিফায়ার্সের ফাইনালে উঠেই এই দুই দেশের হাতে চলে এসেছিল বিশ্বকাপের 'কনফার্মড টিকিট'। সেমি-ফাইনালের দুই ম্য়াচে, নেপাল আট উইকেটে হারিয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিকে। অন্যদিকে ওমান ১০ উইকেটে গুড়িয়ে দিয়েছিল বাহারিনকে। ২০০৭ সালে প্রথমবার হয়েছিল টি-২০ বিশ্বকাপ। কুড়ি ওভারের কাপযুদ্ধের নবম সংস্করণ হবে মেগা। এই প্রথমবার ২০টি দল অংশ নিচ্ছে টুর্নামেন্টে। চারটি গ্রুপে ভাগ করা হবে সেই দলগুলিকে। সেখান থেকে প্রথম ও দুয়ে শেষ করা দল সুপার এইটের জন্য় কোয়ালিফাই করবে। নেপাল এই প্রথম টি-২০ বিশ্বকাপ খেলবে। অন্য়দিকে ওমান এই প্রথমবার প্রাথমিক পর্যায় পেরিয়ে মূল পর্বে পা রাখছে। মার্কিন মুলকে ফ্লোরিডার লডারহিল, মরিসভিল, ডালাস এবং নিউইয়র্ককে টুর্নামেন্টের ম্যাচ ও অনুশীলনের জন্য বেছে নেওয়া হয়েছে।


টি২০ বিশ্বকাপের ২০ দল: ওয়েস্ট ইন্ডিজ (আয়োজক), আমেরিকা (আয়োজক), অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ, আয়ারল্যান্ড, স্কটল্য়ান্ড, পাপুয়া ও নিউ গিনি, কানাডা, ওমান, নেপাল, নামিবিয়া ও উগান্ডা।


আরও পড়ুন: Rahul Dravid: দ্রাবিড়ই দায়িত্বে... 'এটা ঠিক নয়'! ঠোঁটকাটা গম্ভীর একেবারে চালিয়েই খেললেন



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)