নিজস্ব প্রতিবেদন: লাল বলের ক্রিকেটে শেষ বার শতরান এসেছিল বাংলাদেশের বিরুদ্ধে ২০১৯ সালে। ইডেন গার্ডেন্সের (Eden Gardens) সেই গোলাপি বলের টেস্টে শতরানের পর প্রায় দুই বছর পেরিয়ে গিয়েছে। বিরাট কোহলির (Virat Kohli) ব্যাটে তিন অঙ্কের রান নেই। ইংল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজেও শতরানের মুখ দেখেননি ভারত অধিনায়ক। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

যদিও কপিল দেব (Kapil Dev) মনে করেন ভারত অধিনায়কের বড় রানে ফেরা স্রেফ সময়ের অপেক্ষা। ১৯৮৩ সালের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়কের দাবি 'কিং কোহলি'র ব্যাটে-বলে ঠিকঠাক লেগে গেলে তিনি দলকে ৩০০ শতাংশ দেবেন। এমনকি কপিলের আরও দাবি অধিনায়কত্বের চাপে 'ব্যাটসম্যান বিরাট' কোনও ভাবেই ক্ষতিগ্রস্থ নন। 


 আরও পড়ুন: IPL 2021: ৪৬ বলে ১০৪! আরসিবি-র অনুশীলন ম্যাচে মারকাটারি এবি ডিভিলিয়ার্স


 


'শো আনকাট' নামক একটি অনুষ্ঠানে দেশের প্রাক্তন অধিনায়ক বলেন, "সব মানুষের জীবনে ওঠা-নামা থাকে। কোহলিও ব্যতিক্রম নয়। একজন ব্যাটসম্যানের উত্থান ও পতন শুরু হয় ২৮ থেকে ৩২ বছরের মধ্যে। কোহলির বয়স বাড়ার সঙ্গে ওর অভিজ্ঞতাও বাড়ছে। তাই আমার মতে ও ছন্দে ফিরে এলে দলকে ৩০০ শতাংশ দেবে।" 


অধিনায়ক হিসেবে ৬৫ টি টেস্টে ৫৫০০ রান করেছেন কোহলি। সঙ্গে রয়েছে ২০টি শতরান ও ১৭টি অর্ধ শতরান। দলের নেতা হিসেবে একদিনের ক্রিকেটেও সফল তিনি। ৯৫টি ম্যাচে তাঁর রান ৫৫০০। ২১টি শতরান ও ২৭টি অর্ধ শতরান। এই প্রসঙ্গে কপিল ফের যোগ করেন,   "গত কয়েক বছর ধরে কোহলি লাগাতার রান করার সময় ওর অধিনায়কত্ব নিয়ে কেউ প্রশ্ন তোলেনি। কিন্তু গত দুই বছরে বড় রান না পেতেই ওর অধিনায়কত্ব নিয়ে একাধিক প্রশ্ন উঠছে। চলছে বিস্তর আলোচনা। ও যখন সব ফরম্যাটে বড় রান করছিল, তখন কি কোহলি অধিনায়ক ছিল না? দেশের অধিনায়ক হিসেবে কি ওকে তখন চাপ নিতে হয়নি? তাহলে এখন কি এমন হয়ে গেল যে কোহলির উপর আস্থা রাখা যাচ্ছে না! আমার মতে গোটা ব্যাপারটা বাড়াবাড়ির পর্যায়ে চোলে গিয়েছে। ওর এখনও অনেক কিছু দেওয়ার আছে। তাই সবাইকে ধৈর্য রাখা উচিত।"  


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)